• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতীর বোলারদের দাপটে প্রথম দিনই অলআউট অস্ট্রেলিয়া

প্রকাশিত: ২০:৩৪, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ভারতীর বোলারদের দাপটে প্রথম দিনই অলআউট অস্ট্রেলিয়া

ভারতীয় বোলারদের দাপটে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই অলআউট হয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। ৭৮ দশমিক ৪ ওভার খেলে ২৬৩ রানে গুটিয়ে যায় অসিরা। দিন শেষে ৯ ওভারে বিনা উইকেটে ২১ রান করেছে ভারত। ১০ উইকেট হাতে নিয়ে ২৪২ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া।
দিল্লিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারকে নিয়ে অস্ট্রেলিয়াকে ৫০ রানের সূচনা এনে দেন উসমান খাজা। ১৬তম ওভারে ওয়ার্নারকে শিকার করে ভারতকে প্রথম সাফল্য এনে দেন পেসার মোহাম্মদ সামি। ৩টি চারে ১৫ রান করেন ওয়ার্নার। 

তিন নম্বরে নামা মার্নাস লাবুশেনকে নিয়েও বড় জুটির চেষ্টা করেন খাজা। জুটিতে ৪৪ বলে ৪১ রান তুলে বিচ্ছিন্ন হন তারা। ১৮ রান করা লাবুশেনকে শিকার করে জুটি ভাঙ্গেন স্পিনার রবীন্দ্র অশি^ন। ২৩তম ওভারে লাবুশেনের বিদায়ে উইকেটে আসেন স্টিভেন স্মিথ। অশ্বিনের ঐ ওভারেই রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেন স্মিথ।

সামির দ্বিতীয় শিকার হয়ে ১২ রানে থামেন প্রথম টেস্টে একাদশে সুযোগ না পাওয়া ট্রাভিস হেড। এতে ১০৮ রানে ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ১৭ রানের ব্যবধাানে লাবুশেন-স্মিথ ও হেডকে হারায় অস্ট্রেলিয়া। 

পঞ্চম উইকেটে ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন খাজা ও পিটার হ্যান্ডকম্ব। এই জুটিতেই টেস্ট ক্যারিয়ারের ২০তম হাফ-সেঞ্চুরি করেন খাজা। হাফ-সেঞ্চুরির পর বড় ইনিংস খেলার পথেই ছিলেন খাজা। ৪৬তম ওভারে খাজাকে শিকার করে জুটি ভাঙ্গেন রবীন্দ্র জাদেজা। ১২টি চার ও ১টি ছক্কায় ১২৫ বলে ৮১ রান করেন খাজা। হ্যান্ডসকম্বের সাথে ৮৭ বলে ৫৯ রান যোগ করেন তিনি। 

খাজাকে আউট করে টেস্ট ক্যারিয়ারের ৬২তম ম্যাচে ২৫০ উইকেট পূর্ণ করেন জাদেজা। এতে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন তিনি। দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে টেস্টে ২৫০০ রান এবং ২৫০ উইকেট নিয়েছেন জাদেজা। ৫৫ টেস্টে ২৫০০ রান এবং ২৫০ উইকেট নিয়ে এই তালিকায় সবার উপরে ইংল্যান্ডের ইয়ান বোথাম। 

সাত নম্বরে নামা উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারিকে শূন্যতে বিদায় করেন অশি^ন। এই উইকেট নিয়ে ভারতের দ্বিতীয় বোলার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১শ উইকেট পূর্ণ করেন অশ্বিন। ভারতের প্রথম বোলার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১শ উইকেট নেন স্পিনার অনিল কুম্বলে। 

এরপর সপ্তম উইকেটে অধিনায়ক প্যাট কামিন্সকে নিয়ে ৫৯ রান তুলে দলের রান ২শ পার করেন হ্যান্ডসকম্ব। ৬৭তম ওভারে কামিন্সকে আউট করে জুটি ভাঙ্গেন জাদেজা। ৩টি চার ও ২টি ছক্কায় ৫৯ বলে ৩৩ রান করেন কামিন্স। কামিন্সকে ফেরানোর ওভারেই টড মারফিকে খালি হাতে থামান জাদেজা। 

নাথান লিঁওকে ১০ ও শেষ ব্যাটার অভিষেক হওয়া ম্যাথু কুহনেমান ৬ রানে শিকার করে অস্ট্রেলিয়ার ইনিংস  গুটিয়ে দেন সামি। অন্যপ্রান্তে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে ৭২ রানে অপরাজিত থাকেন হ্যান্ডসকম্ব। ১৪২ বল খেলে ৯টি চার মারেন হ্যান্ডসকম্ব। ভারতের সামি ৪টি, অশি^ন-জাদেজা ৩টি করে উইকেট নেন।

অস্ট্রেলিয়ার ইনিংস শেষে ব্যাট করতে নেমে ৯ ওভার খেলার সুযোগ পায় ভারত। বিনা উইকেটে ২১ রান তুলতে পারে ভারত। অধিনায়ক রোহিত শর্মা ১৩ ও লোকেশ রাহুল ৪ রানে অপরাজিত থাকেন। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2