• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

৯০ মিনিটের খেলায় ফিফার নতুন নিয়ম 

প্রকাশিত: ১৮:৩৪, ৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
৯০ মিনিটের খেলায় ফিফার নতুন নিয়ম 

ছবি: সংগৃহীত

ইচ্ছাকৃত ভাবে সময় নষ্ট করছেন ফুটবলাররা। বার বার খেলার গতি বাধাপ্রাপ্ত হচ্ছে। ৯০ মিনিটের খেলা আদতে হচ্ছে ৭০ মিনিট। বাকি সময়টা নষ্ট করেই কাটিয়ে দিচ্ছেন ফুটবলাররা। এই ঘটনা এড়াতে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে ফিফা। নতুন নিয়ম আনতে চলেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

ফিফা যে নতুন নিয়মের কথা আলোচনা করছে সেটি হল ‘গেম ক্লক’। এই নিয়মে মাঠের মধ্যে থাকা রেফারি ও চতুর্থ রেফারির কাছে একটি ঘড়ি থাকবে, যাতে দেখা যাবে ঠিক কত ক্ষণ খেলা হয়েছে।

অর্থাৎ, যত ক্ষণ বল মাঠের মধ্যে গড়াবে ঠিক তত ক্ষণই খেলার সময় হিসাবে ধরা হবে। সেটি রেফারিদের ঘড়িতে দেখাবে। ফলে বল খেলার বাইরে গেলে বা গোলরক্ষক বল ধরে সময় নষ্ট করার চেষ্টা করলে সেই সময় ঘড়ি থেকে বাদ যাবে। এর ফলে ঠিক ৯০ মিনিটের হিসাব পাওয়া যাবে। হকিতে এই নিয়মেই সময় মেপে খেলা হয়।

এ বারের প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচে খেলার সময় প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে কম হচ্ছে। কোনও কোনও খেলা  আসলে ৭০ মিনিট হয়েছে বলে অভিযোগ ফিফার।

অনেক দল প্রথমে এগিয়ে গেলেই সময় নষ্ট করার পদ্ধতি নিচ্ছে। এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন সমর্থকরা। প্রতিবাদ করছেন তাঁরা। ফিফাও এই ঘটনার দিকে নজর রাখছে। কোনও ভাবেই যাতে ইচ্ছাকৃত সময় নষ্ট না হয় তা খতিয়ে দেখছে তারা।

কাতার বিশ্বকাপে সময় নষ্ট এড়াতে কিছু প্রযুক্তি নিয়ে এসেছিল ফিফা। সেখানে গোলের পর ফুটবলারদের উল্লাস, বা থ্রো করার আগে বল কত ক্ষণ মাঠের বাইরে থাকছে সেই সময় হিসাব করা হচ্ছিল।

তার ফলে প্রায় প্রতিটি ম্যাচেই সংযুক্তি সময় দেখে অবাক হচ্ছিলেন সমর্থকরা। ১৪ মিনিট পর্যন্ত দেওয়া হয়েছিল সংযুক্তি সময়। এ বার ফিফা যে প্রযুক্তি আনতে চলেছে তাতে সংযুক্তি সময় আরও বাড়তে পারে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: