• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড টাইগারদের, সাকিব-হৃদয়ের মাইলফলক

প্রকাশিত: ১৯:০০, ১৮ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড টাইগারদের, সাকিব-হৃদয়ের মাইলফলক

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের নতুন ইতিহাস তৈরি হয়েছে। সিলেটে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়ের চমক দেখানো ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান করেছে টাইগাররা। শনিবার (১৮ মার্চ) আগে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৩৩৮/৮ রান তুলেছে বাংলাদেশ। ২৫ বছরের ইতিহাসে এটাই সর্বোচ্চ। এর আগে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইতিহাস ছিল ৩৩৩। ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৩৩/৮ রান করেছিল সাকিবরা।

শনিবার টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল (৩), লিটন দাস (২৬) ও নাজমুল হাসান শান্তরা (২৫) নামের প্রতি সুবিচার করতে পারেননি। ৮১ রানে ৩ উইকেট হারিয়ে ধুকছিল বাংলাদেশ। সেখান থেকে ১৩৫ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান সাকিব আল হাসান ও অভিষিক্ত তৌহিদ হৃদয়। ৯৩ রানে ফেরেন সাকিব। এরপর মুশফিকের সঙ্গে ৮০ রানের জুটি গড়ে ফেরেন হৃদয় (৯২)। ১৬ বলে ৪৪ রানের ক্যামিও ইনিংস খেলেন মুশফিক। শেষ দিকে ইয়াসির আলী (১৭), তাসকিন ১১ ও নাসুম ১১ রান করেন।

৩৩৮ রানের আগে ২০১৯ বিশ্বকাপে ৩৩৩ রান করেছিল বাংলাদেশ। আর তৃতীয় সর্বোচ্চ রান ছিল একই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৩০। সর্বোচ্চ রানের ইতিহাস গড়ার দিন ৭০০০ রানের ক্লাবে ঢুকেছেন সাকিব আল হাসান। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তামিম ইকবালের পর এই কীর্তি গড়েন তিনি।

এখানেই শেষ নয়। বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৭০০০ হাজার রান এবং ৩০০ উইকেট শিকারের মাইলফলক ছুঁয়েছেন সাকিব। তিনি ছাড়া এই তালিকার অপর দুইজন হলেন শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি। জয়সুরিয়া ১৩ হাজার ৪৩০ রানের পাশাপাশি ৩২৩ উইকেট শিকার করেছেন। আর আফ্রিদি ৮ হাজার ৬৪ রানের পাশাপাশি ৩৯৫ উইকেট শিকার করেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: