• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আরেকটি মাইলফলক ছুঁয়ে নিলো টাইগাররা

প্রকাশিত: ২১:২২, ২৭ মার্চ ২০২৩

আপডেট: ২১:৪৬, ২৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
আরেকটি মাইলফলক ছুঁয়ে নিলো টাইগাররা

ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত খেলার পর আয়ারল্যান্ডের বিপক্ষেও ধারাবাহিক ব্যাটিং করেছে বাংলাদেশ দল। শুধু ব্যাটিং নয়, বোলিং ও ফিল্ডিংয়ের দারুণ করছে টাইগাররা। সোমবার (২৭ মার্চ) তিন ম্যাচ সিরিজ টি-টোয়েন্টির প্রথমটিতে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের করা পাঁচবছর আগের রেকর্ড ভাঙতে যাচ্ছিলেন বাংলাদেশ দল। কিন্তু বৃষ্টির বাধায় উত্তেজনায় ভরপুর ম্যাচের ১৯.২ ওভারে ব্যাট করার পর ২০৭ রানে নিয়ে মাঠ ছাড়েন দুই টাইগার ব্যাটার। ততক্ষণে জিম্বাবুয়ের বিপক্ষে দলীয় তৃতীয় সর্বোচ্চ রানের স্কোর পেছনে ফেলে টাইগাররা। ক্রিকেট প্রেমিদের অপেক্ষা ছিলো পাঁচবছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের করা দলীয় সর্বোচ্চ ২১৫ রানকে পেছনে ফেলার। কিন্তু সবার চোখ যখন স্কোর বোর্ডে তখন আকাশ থেকে নামলো অঝোর বৃষ্টি। শেষপর্যন্ত বৃষ্টির বাধায় সে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো গেল না। তবে এদিন তিন বছর আগের দলীয় তৃতীয় সর্বোচ্চ স্কোর ২০০-কে টপকে ২০৭ রানে নিয়ে গেছে বাংলাদেশ দল। এতে বড় অবদান রেখেন রনি তালুকদার ও লিটন দাস। 

গতকাল সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার রান উৎসবের এমন ম‌্যাচ দেখে আজ ৮ হাজার ৭০১ কিলোমিটার দূরে চট্টগ্রামে মাঠে নেমেছিলেন লিটন ও রনি। আয়ারল‌্যান্ডের বিপক্ষে দুই ওপেনারের শুরুটাও ছিল অনেকটা সেঞ্চুরিয়নের মতো। যেখানে তারা পাওয়ার প্লে’তে ৮১ রান তুলেছিলেন। যা নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রান তোলার রেকর্ডও। আগের সর্বোচ্চ ছিল ৭৬, নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০১৩ সালে।

চার-ছক্কার ফুলঝুরি সাজিয়ে মাঠ মাতিয়ে রাখেন রনি ও লিটন। দুজন সমানতালে পারফর্ম করে দলের রান নিয়ে যান চূঁড়ায়।রনি ও লিটনের এমন আগ্রাসী ব‌্যাটিংয়ে ড্রেসিংরুমে ছড়িয়েছিল রোমাঞ্চ, উত্তেজনা। ক্রিকেটাররা নিজেদের মধ‌্যে গতকালের ম‌্যাচ নিয়ে কথা বলছিলেন। লিটন আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার পর সেই আলোচনা ডালাপালা ছড়ায়। ড্রেসিংরুমে নিজেদের আলোচনা নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন ম‌্যাচে ৪ উইকেট নেওয়া তাসকিন। 

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তাসকিন 

‘(লিটন-রনির ব্যাটিং) খুবই ভালো লাগছিল। গতকালকে ১০০ রান (আসলে ১০২ রান) দেখেছি দক্ষিণ আফ্রিকার খেলায়। আমরা ভাবছিলাম ওরকম কিছু হতে যাচ্ছে নাকি। পরে লিটন আউট হয়ে আসার পর আমি বললাম, 'কিরে তুই কি কালকের ম্যাচ দেখে ওরকম পিটাচ্ছিলি (হাসি)?' (লিটন) বলে, 'হ্যাঁ! ওরা পারলে আমরাও পারব।’

লিটনের আগ্রাসী ব‌্যাটিংয়ের চিত্র প্রায়ই দেখা যায়। আজও ২৩ বলে ৪৭ রান করেছিলেন। ৮ বছর পর জাতীয় দলে ফেরা রনি নিজের সামর্থ‌্যের জানান দিয়ে যাচ্ছেন প্রতি ম‌্যাচে। আজ ৩৮ বলে ৬৭ রান করে দলকে ম‌্যাচ জিতিয়েছেন। বাংলাদেশ যে ব্র‌্যান্ডের ক্রিকেটের কথা বলছে দীর্ঘদিন ধরে, রনি ও লিটনের ব‌্যাটে সেই চিত্রই আঁকা হয়েছে। তাইতো তাসকিনের কণ্ঠে দুজনকে নিয়ে প্রশংসা ঝরল। 

‘তো এটা খুব ইতিবাচক বিষয় এবং আমরাও খুব উপভোগ করছিলাম। মাশাআল্লাহ্‌! এরকম ব্র্যান্ডের ক্রিকেট খেলতে থাকলে অনেক ভালো কিছু হবে।' - বলেছেন তাসকিন। 

বৃষ্টি আইনে কারণে ম্যাচে ৮ ওভারে ১০৪ রানের টার্গেট দেওয়া হয় আইরিশদের সামনে। তারাও দুর্দান্ত ব্যাটিং করছিলো। একপর্যায়ে তারা শক্ত প্রতিরোধও গড়ে তোলে। কিন্তু তরুণ হাসান মাহমুদ আর তাসকিনের ঝড়ে উড়ে গেলো আইরিশদের সেই প্রতিরোধ। শেষপর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৮১ রান তুলতে সমর্থ হয় সফরকারীরা।

এই জয়ের ফলে তিনম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।   

বিভি/এইচএস

মন্তব্য করুন: