• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভাঙা মেরুদণ্ডের সার্জারিতে সাফল্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৮, ২১ ডিসেম্বর ২০২২

আপডেট: ২২:১১, ২১ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
ভাঙা মেরুদণ্ডের সার্জারিতে সাফল্য

রোগী সায়েদ হোসাইনের সঙ্গে চিকিৎসকরা

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম ৫৬ বছর বয়সী রোগী সায়েদ হোসাইনের ভাঙ্গা মেরুদণ্ডের চিকিৎসায় আধুনিক সার্জারিতে সাফল্য অর্জন করেছে। স্পাইন সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট চিকিৎসক মুহাম্মদ আব্দুল আউয়ালের নেতৃত্বে হাসপাতালে প্রথমবারের মতো এমআইএস (মিনিম্যালি ইনভেসিভ সার্জারি) পদ্ধতিতে সফলভাবে ভাঙ্গা মেরুদণ্ড জোড়া লাগানোর চিকিৎসা প্রদান করা হয়েছে। 

রাউজানের অধিবাসী রোগী সায়েদ সপ্তাহ তিনেক আগে ১০ ফুট উচ্চতা থেকে পড়ে গিয়ে মেরুদণ্ডে আঘাতপ্রাপ্ত হন। প্রাপ্ত আঘাত হতে সৃষ্ট তীব্র ব্যথা নিয়ে তিনি এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন। চিকিৎসক মুহাম্মদ আব্দুল আউয়াল-এর তত্ত্বাবধানে প্রয়োজনীয় সকল পরীক্ষা-নিরীক্ষা শেষে দেখা যায় রোগীর মেরুদণ্ডে এল২ ভার্টিব্রা ফ্র্যাকচার আছে, যা থেকে পরবর্তীতে যেকোন সময় রোগীর দুই পায়ে দুর্বলতা কিংবা অসাড়তা সৃষ্টি এবং মল-মূত্র ত্যাগে সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত সময় ক্ষেপণ, প্রচুর রক্তক্ষরণ এবং সম্ভাব্য নানান জটিলতা এড়াতে ডা. আউয়াল গতানুগতিক পদ্ধতির সার্জারিতে না গিয়ে সরাসরি এমআইএস (মিনিম্যালি ইনভেসিভ সার্জারি) পদ্ধতিতে সার্জারি করার পরামর্শ দেন। এ পদ্ধতিতে রোগীর শরীরে মাত্র ২ সেন্টিমিটারের ছোট ছিদ্র করে সার্জারি সম্পন্ন করা হয়ে থাকে। সার্জারির পর মাত্র ১ অথবা ২ দিনের মধ্যেই রোগী বাড়ি ফিরে যেতে পারে, স্বাভাবিক জীবনযাপন করতে পারে এবং রক্তক্ষরণের কোনো ঝুঁকি থাকে না। আর সার্জারি পরবর্তী জটিলতা নেই বললেই চলে। রোগী বর্তমানে সুস্থ আছেন।  

সার্জারিতে নেতৃত্বপ্রদানকারী চিকিৎসক মুহাম্মদ আব্দুল আউয়াল অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে বলেন, ‘প্রযুক্তির কল্যাণে চিকিৎসা বিজ্ঞান এখন অনেক উন্নত। প্রতিনিয়ত নতুন নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হচ্ছে। স্পাইন ইনজুরির অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি এমআইএস প্রয়োগ করে আমরা সফল হয়েছি। এই সাফল্য এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রামের চিকিৎসা সাফল্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।’  

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম সাফল্যের সঙ্গে স্পাইন ইনজুরি, স্পাইনাল টিউমার পিএলআইডি, হেড ইনজুরি, ব্রেইনের বিভিন্ন অপারেশন, স্ট্রোক অপারেশন, পেডিয়াট্রিক নিউরোসার্জারিসহ অন্যান্য নিউরো সার্জিক্যাল সেবা দিয়ে যাচ্ছে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2