• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

বিজ্ঞানে বিশ্বের সবচেয়ে কম বয়সে ডক্টরেট ডিগ্রি পেলেন বাংলাদেশের রুশো

সুজন মাহমুদ

প্রকাশিত: ২৩:০৪, ১০ মে ২০২৩

আপডেট: ২৩:০৬, ১০ মে ২০২৩

ফন্ট সাইজ

বিজ্ঞানে বিশ্বের সবচেয়ে কম বয়সে ডক্টরেট ডিগ্রি প্রাপ্তির গৌরব এখন বাংলাদেশের হাতে। মাত্র ১৪ বছর ১০ মাস বয়সেই সেই সম্মান অর্জন করেছেন বাংলাদেশের মাহের আলী রুশো, অর্থাৎ দশম শ্রেণী পড়ুয়া রুশো এখন ড.মাহের আলী রুশো। 

ডিসটেন্টস লার্নিং ও জিনিয়াস অলিম্পিয়াডে গবেষণা পত্রসহ বিভিন্ন কার্যক্রমের জন্য অ্যামেরিকান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড সোস্যাল সায়েন্স রুশোকে প্রদান করেন সম্মানসূচক এই ডক্টরেট ডিগ্রি । 

২৫ এপ্রিল আমেরিকান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এক ইমেইলে এ তথ্য নিশ্চিত করেছে। ফলে বিজ্ঞানে, বিশ্বের সবচেয়ে কম বয়সে ডক্টরেট করার ইতিহাস গড়লেন বাংলাদেশের ছেলে মাহের আলী রুশো।

এত অল্প বয়সে রুশো যে শুধু ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন তা নয়, এর আগে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরেডো বোল্ডার থেকে সম্পন্ন করেছেন মাইক্রো মাস্টার্স। সেখান থেকেও সবচেয়ে কম বয়সি মাস্টার্সধারীর গৌরব এই রুশোরই। 

এছাড়াও সেন্ট জোসেফ ন্যাশনাল পাই অলিম্পিয়াড, বাংলাদেশ ম্যাথমেটিক্স অলিম্পিয়াড, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড, কেমিস্ট্রি অলিম্পিয়াড, জামাল নাক্রল জ্যোতির্বিদ্যা উত্সব, ন্যাশনাল সাইবার অলিম্পিয়াড, বাংলাদেশ জ্যোতির্বিদ্যা অলিম্পিয়াডসহ অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের অলিম্পিয়াডে জিতেছেন চ্যাম্পিয়নশীপ। এমনকি আগামী জুনে যুক্তরাষ্ট্রের আরআইটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য জিনিয়াস অলিম্পিয়াডেও জায়গা করে নিয়েছেন টপ ফাইভে। 

সেখানে রুশোর নতুন গবেষণার বিষয় ভূমিকম্পের আগাম বার্তা। ইদুরের মস্তিস্ক কাজে লাগিয়ে ভূমিকম্পের আগাম সতর্কতা পাওয়ার কথা ভাবছে সে। তার এই গবেষনা পত্র আমেরিকার আরআইটি বিশ্ববিদ্যালয়ের অলিম্পিয়াডে টপ ফাইভে স্থান পেয়েছে সে। 

সবচেয়ে কমবয়সী অনারারী পিএচডি ডিগ্রিধারী হিসেবে ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসহ ৩টি বিশ্ব রেকর্ডেও জায়গা করে নিয়েছেন তিনি। গত ৮ মে তেও ড.রোশোর ঝুলিতে যোগ হয়েছে আরেকটি বড় অর্জন; বিজ্ঞানে বিশ্বের সবচেয়ে কমবয়সী অনারারী ডক্টরেট ডিগ্রিধারী হিসেবে স্বীকৃতি দিয়েছে হার্ভার্ড ওয়ার্ল্ড রেকর্ডস'ও। ড. রুশোর সাফল্য নিয়ে তার বাসায় যখন প্রতিবেদনটি করছিলাম ঠিক তখনও তার মেইলে আসে আরেকটি বিশ্বরেকর্ডের সুখবর।   

করোনায় বিশ্ব থমকে গেলেও রুশো এগিয়েছেন দুর্বার গতিতে। ঘরে বসে অনলাইনেই সম্পন্ন করেছেন মাইক্রো মাস্টার্স, ডিপ্লোমাসহ বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর ৭০টিরও বেশি কোর্স। চিকিৎসক দম্পতি ডাঃ মোহাম্মদ আলী ও ডাঃ রুমা আক্তারের ৩ ছেলের সবার বড় রুশো। রাজধানীর মনিপুর স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী। ছোট বেলা থেকেই বিজ্ঞানের প্রতি ঝোঁক থেকেই রুশোর এই অবাক করা সাফল্য বলে জানিয়েছেন তার বাবা ডা. মোহাম্মদ আলী।

রুশোর গবেষণা ইদুরের মস্তিস্ক কাজে লাগিয়ে ভূমিকম্পের আগাম সতর্কতা; যা এরই মধ্যে আলোচনার ঝড় তুলেছে বিশ্বব্যাপী। এখন বাস্তবায়নে প্রয়োজন সরকারী বা আন্তর্জাতিক বড় ধরণের পৃষ্ঠপোষকতা।

বিভি/এজেড

মন্তব্য করুন: