• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মৃণাল সেনের শতবর্ষ; ফরিদপুরের আদিভিটায় জন্মজয়ন্তী উৎসব

ফরিদপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫৭, ১৫ মে ২০২৩

ফন্ট সাইজ
মৃণাল সেনের শতবর্ষ; ফরিদপুরের আদিভিটায় জন্মজয়ন্তী উৎসব

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, চিত্র নাট্যকার, লেখক ও সাংবাদিক মৃণাল সেনের শততম জন্মজয়ন্তী পালিত হচ্ছে ফরিদপুরে। এ উপলক্ষে ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ‘মৃণাল সেন জনমশতবর্ষ উদযাপন কমিটি’র ব্যানারে দুদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রথমদিনে রবিবার (১৪ মে) সন্ধায় শহরের ঝিলটুলীতে মৃণাল সেনের আদি পৈত্রিকনিবাসের পাশেই গড়ে ওঠা একটি কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ফিতা কেটে মৃণাল সেনের স্কেচ উন্মোচন করা হয়।এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান। সভায় মূখ্য আলোচক ছিলেন চলচ্চিত্র গবেষক ও চলচ্চিত্র শিক্ষক ও মৃণাল সেন বিশেষজ্ঞ অনুপম হায়াৎ।

ফরিদপুর সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক এম এ সামাদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন ‘মৃণাল সেন জনমশতবর্ষ উদযাপন কমিটি’র আহ্বায়ক অধ্যাপক আলতাফ হোসেন ও সদস্য সচিব মফিজ ইমাম মিলন।

এসময় বক্তাগণ বলেন, মৃণাল সেনের চলচ্চিত্র ছিল ফ্যাসিবাদ বিরোধী।তিনি গণমানুষের কথা বলে গেছেন। তার চলচ্চিত্রের নির্মাণ শৈলী ছিল ব্যতিক্রমধর্মী। শব্দগ্রহণ, চিত্রগ্রহণ থেকে চলচ্চিত্র নির্মানের সব পর্যায়ে তিনি নতুনত্বের অনন্য সংযোজন করে গেছেন।

বক্তাগণ মৃণাল সেনের চিত্রকর্ম ও সাহিত্য উপাদান তরুণ সমাজের মাঝে ছড়িয়ে দেয়ার উপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, ভালো লোকেরা তাদের কর্মের উত্তরাধিকার রেখে না যাওয়ায় খারাপ লোকরা ওই সকল জায়গা দখল করে। এজন্য আমাদের সমাজ ক্রমশ খারাপের দিকে ধাবিত হচ্ছে। খাদ্যের দুর্ভিক্ষ নিয়ে সিনেমা হলেও রুচির দুর্ভিক্ষা নিয়ে সিনেমা হয় না। 

সংশ্লিষ্টরা জানান, দুইদিন ব্যাপী এ অনুষ্ঠানে মৃণাল সেনের চলচ্চিত্র, মৃণাল সেন রচিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ, মৃণাল সেনের চলচ্চিত্রের পোস্টার, নাসির আলী মামুনের মৃণাল সেনের পোট্রেট ফটোগ্রাফি, ফরিদপুর থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ প্রভৃতির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সোমবার (১৫ মে) অনুষ্ঠানের দ্বিতীয় দিনে মৃণাল সেনের জন্ম ভিটায় বিকাল ৪টায় ‘মৃণাল সেন-এর চলচ্চিত্র জীবন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, আলোকচিত্রী নাসির আলী মামুন, ভারত থেকে আগত নাট্যকার ও গবেষক মলয়চন্দন মুখোপাধ্যায় ও চলচ্চিত্র পরিচালক তাপস কুমার দত্ত উপস্থিত থাকবেন। এছাড়া ‘আপন ভূমিতে মৃণাল সেন’ নামে তথ্য চিত্রের উদ্বোধনী প্রদর্শনী করা হবে। 

প্রসঙ্গত, একশো বছর আগে ১৯২৩ সালের ১৪ মে মৃণাল সেন ফরিদপুর শহরের ঝিলটুলী মহল্লায় তার পৈত্রিকনিবাসে জন্মলাভ করেন। তার স্কুলজীবন কেটেছে ফরিদপুরে। এরপর কলকাতায় চলে যান। জীবিতাবস্থায় ১৯৯১ সালে তিনি প্রথম এবং শেষ বারের মত ফরিদপুর সফরে আসেন। এসময় তাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে মৃণাল সেন বলেন, ‘আমি যেখানেই থাকে, সেখানেই বসবাস করি আমার তীর্থ ফরিদপুর।’ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ৯৫ বছর বয়সে বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা মৃত্যুবরণ করেন।

বিভি/এইচএ/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2