• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

স্রষ্টা, সময় আর মানুষের সম্পর্কের কাব্যগ্রন্থ ‘যখন কিছুই ছিল না’

প্রকাশিত: ১৬:২৯, ১৮ মে ২০২৩

ফন্ট সাইজ
স্রষ্টা, সময় আর মানুষের সম্পর্কের কাব্যগ্রন্থ ‘যখন কিছুই ছিল না’

কবি আহমেদ স্বপন মাহমুদের কবিতার এই বই নিয়ে আড্ডা হয়ে গেল রাজধানীর কাটাবনের কবিতা ক্যাফেতে

‘যখন কিছুই ছিল না’ একটি কাব্যগ্রন্থ, স্রষ্টাকে খোঁজার ক্ষেত্রে অকপট এক আত্মকথন বইটি। কবি আহমেদ স্বপন মাহমুদের কবিতার এই বই নিয়ে আড্ডা হয়ে গেল রাজধানীর কাটাবনের কবিতা ক্যাফেতে। উজান প্রকাশনা থেকে প্রকাশিত এই কবিতার বই নিয়ে ভিন্নধর্মী এ আড্ডায় সূচণা বক্তব্য রাখেন প্রকাশক, সাংবাদিক ষড়ৈশ্বর্য্য মুহাম্মদ। সঞ্চালনা করেন সেঁজুতি জাহান জিনাত। অনুষ্ঠানে আলোচনা করেন কবি নাসির আহমেদ, কবি মাহবুব হাসান, কবি তুষার দাশ, কবি সৈয়দ তারিক, কবি মজিদ মাহমুদ, কবি তপন বাগচী, কবি আফরোজা সোমা, কবি আলতাফ শাহনেওয়াজ, কবি মামুনখান, কবি সামতান রহমান, কবি হাছান মাহমুদ, কবি শৈবাল নূর প্রমুখ।


আলোচকরা বলেন, এই কাব্যগ্রন্থ সুফিবাদ ও আধ্যাত্মবাদের নতুন স্বাদ যুগিয়েছে। প্রেম ও পরমের সম্পর্ক স্থাপনের কথা তুলে ধরা হয়েছে। কবি আহমেদ স্বপন মাহমুদ বলেন, তিনি কবিতাগুলো লেখার ক্ষেত্রে কোন হীনমন্যতায় ভোগেননি। কেন না, সুফিবাদ নিয়ে বই লিখতে গেলে অনেকেই দোটানায় ভোগেন। 


আলোচকরা বলেন, কাব্যগ্রন্থটিতে স্রষ্টার সাথে সৃষ্টির সম্পর্কের কথা যেমন তুলে ধরা হয়েছে তেমনি, উল্লেখ করা হয়েছে মানুষের মনের নানা কৌতুহলময় প্রশ্ন আর  তার জবাব। তারা বলেন, ‘যখন কিছুই ছিল না’ কাব্যগ্রন্থের এই নামটিই বলে দেয় স্রষ্টা, সময় আর মানুষের যে সম্পর্ক তারই প্রতিচ্ছবি এটি। তারা বলেন, ব্যতিক্রমী এই কাব্যগ্রন্থ শুধু বাংলা সাহিত্যই নয় সুফীবাদের ক্ষেত্রেও একটি মাইলফলক স্থাপন করেছে। 


আলোচনায় আরও অংশ নেন কবি টোকন ঠাকুর, বিধান সাহা, প্রাবন্ধিক জয়শ্রী সরকার প্রমুখ। বেসরকারি সংগঠন ভয়েস এর নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদের জন্ম নেত্রকোণায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের স্নাতকোত্তর ডিগ্রিধারী এই সংগঠক পেশাগত নানাদিক নিয়ে ব্যস্ততার পরও নিজের স্বস্তির ভূবন খুঁজে নেন কাব্যচর্চায়। এক সময় ছিলেন পুরোদস্তুর সাংবাদিক। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে অবিচল ডানার উত্থান, আদি পৃথিবীর গান, আগুন ও সমুদ্রের দিক, প্রেম, মৃত্যু ও সর্বনাম, দাহকাব্য ইত্যাদি, এছাড়া সাহিত্য সমালোচনামূলক গ্রন্থের মধ্যে রয়েছে সংকেতের ভাষা, কবিতার ভাব ও বৈভব, কবিতার নতুন জগৎ এবং কলম তালাশ। সাহিত্যের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন কলকাতার বইপত্র সম্মাননা, বগুড়া লেখক চক্র পুরষ্কার ও নিউইয়র্কের শব্দগুচ্ছ পুরষ্কার।
 

মন্তব্য করুন: