• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সুন্দরবনে মাছ ধরা ও পর্যটক প্রবেশ নিষিদ্ধ ঘোষণা

জসিম উদ্দিন, মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১২, ২৯ মে ২০২২

আপডেট: ১৭:৪৫, ২৯ মে ২০২২

ফন্ট সাইজ
সুন্দরবনে মাছ ধরা ও পর্যটক প্রবেশ নিষিদ্ধ ঘোষণা

আগামী ১লা জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সুন্দরবনের নদী-খালে সকল প্রজাতির মাছ আহরণ ও বনের অভ্যন্তরের পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন বনবিভাগ। সুন্দবরনের অভ্যয়ারণ্যে এই সময়টাতে মাছের প্রজনন মৌসুম হওয়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন। 

তিনি জানান, এই তিন মাস সুন্দরবনের জেলেদের মাছ শিকারের পাস-পারমিটও বন্ধ থাকবে। যাতে কেউ মাছ শিকারের আশায় বনে প্রবেশ করতে না পারেন। তারপরও কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে বন আইনে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময়টা জুড়ে বনবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা পুরো বন জুড়ে অভিযান ও সজাগ দৃষ্টি রাখবেন। এর মূল উদ্দেশ্য হলো মাছের প্রজনন বৃদ্ধি করা। কোনো প্রকার মাছ এ মৌসুমে আহরণ করা যাবে না। যার ফলে সুন্দরবনের সকল পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের যাতায়াতও বন্ধ থাকবে। কারণ মাছের এ প্রজনন মৌসুমে বনের অভ্যন্তরের নদী-খালে পর্যটকবাহী নৌযান চলাচল করলে তাতে প্রজনন কার্যক্রম বিঘ্নিত হবে।

আরও পড়ুন:

তবে স্থানীয় জেলে ও বনের উপর নির্ভরশীল ব্যক্তিরা বলছেন, সারাদেশে যখন দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি চলছে, তখন বন বিভাগের এমন সিধান্তে জীবন-জীবিকা নিয়ে সমস্যায় পড়তে হবে তাদের।
 
প্রতি বছর জুন থেকে আগস্ট মাস পর্যন্ত এই তিন মাস মাছের প্রজনন মৌসুমে সুন্দরবনের নদী, খাল ও বিলে থাকা বেশির ভাগ মাছের ডিম থেকে জন্মায় বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির মাছ। যার ফলে এ সময় মাছ ধরা বন্ধ থাকলে সুন্দরবনের নদী-খালে যেমন মাছ বৃদ্ধি পাবে, তেমনি অন্যান্য প্রাণী, উদ্ভিদসহ জীববৈচিত্রের জন্য ইতিবাচক ভূমিকা রাখবে। তাই ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের বিশাল মৎস্য সম্পদ রক্ষায় ২০১৯ সাল থেকে বনবিভাগ প্রতি বছরই ১লা জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত পুরো বনের নদী-খালে মাছ আহরণ নিষিদ্ধ রেখে আসছে সরকার।
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2