• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

পুলিশ মানবাধিকার লংঘন করছে এটি ভিত্তিহীন অভিযোগ: বিপ্লব কুমার সরকার

প্রকাশিত: ২৩:৩০, ৩ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২৩:৩১, ৩ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
পুলিশ মানবাধিকার লংঘন করছে এটি ভিত্তিহীন অভিযোগ: বিপ্লব কুমার সরকার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)'র যুগ্ম-কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, পুলিশ বাহিনী মানবাধিকারকে সংরক্ষণ করে। মানবাধিকার কেউ যদি লংঘন করে তাকে আমরা আইনের আওতায় আনি। কেউ যদি বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বা বাংলাদেশ পুলিশ মানবাধিকার লংঘন করছে তাহলে এটি হবে একটি ঢালাও মন্তব্য। একটি ভিত্তিহীন, অমূলক ও সার্বজনীনভাবে একটি মিথ্যা অভিযোগ।

রবিবার (৩ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)'র সদর দপ্তরের তিনি এসব কথা বলেন। পুলিশ মানবাধিকার লংঘন করছে একটি আন্তর্জাতিক সংস্থার এমন অভিযোগের ভিত্তিতে তিনি এইসব কথা বলেন।

তিনি বলেন, আমরা মানবাধিকারকে রক্ষা করার জন্য সব সময় কাজ করে থাকি। যদি কেউ মানবাধিকার লঙ্ঘনের শিকার হয় আমরা তাকে প্রটেকশন দেই। কাজেই মানবাধিকারকে লংঘন করার দূরের কথা আমরা মানবাধিকারকে সম্মান করি, মানবাধিকার রক্ষা করি এবং যদি কেউ মানবাধিকার লংঘন করে তাকে আইনের আওতায় নিয়ে আসি।

পুলিশের মনোবল ভাঙ্গার জন্য বিভিন্ন সময় বিভিন্নভাবে বিভিন্ন দিক থেকে অনেক কিছু বলা হয়, করা হয়ে থাকে বলেও জানা পুলিশের এই কর্মকর্তা।

গত ২৮ অক্টোবরের আগেও পরের পরিস্থিতি উল্লেখ করে বিপ্লব কুমার সরকার বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের মনোবল ভেঙ্গে দেওয়ার জন্য পুলিশের উপর বিভিন্ন ধরনের আক্রমণ হয়। আমাদের পুলিশ সদস্যকে হত্যা করা হয়। কিন্তু আমি বলবো ডিএমপি'র পুলিশ সদস্যদের মনোবল অত্যন্ত উচ্চ। কাজেই কোন কর্মকাণ্ডের মাধ্যমে কিংবা কোন অভিযোগের মাধ্যমেই আমাদের মনোবল ভাঙ্গা যাবে না। আমাদের মনোবল অত্যন্ত দৃঢ় রয়েছে। এই দেশ এবং মাটির জন্য যতটুকু ভূমিকা রাখা আমাদের প্রয়োজন আমরা ততটুকু ভূমিকা রাখতে আমরা বিন্দুমাত্র কুণ্ঠাবোধ করবো না।

তিনি বলেন পুলিশ মানবাধিকারকে লালন করে, পালন করে। পুলিশকে অভিযুক্ত করার জন্য কে কোথায় অভিযোগ করছে পুলিশের মনোবলকে হ্রাস করার জন্য সেটা তার অসৎ উদ্দেশ্যপ্রণোদিত। অসৎ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কেউ যদি কোনো কিছু করে সেটা বাংলাদেশের মানুষ সচেতন রয়েছে। তারা বুঝতে পারবে কোনটা সত্য কোনটা মিথ্যা। মানুষ এখন আর আগের মত আপনি বললেই বিশ্বাস করে ফেলবে তেমনটা কিন্তু নয়।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: