• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

দুপুরে সন্তান হত্যার বিচার চেয়ে রাতে মারা গেলেন মা

প্রকাশিত: ২২:০০, ২৮ মে ২০২৩

ফন্ট সাইজ
দুপুরে সন্তান হত্যার বিচার চেয়ে রাতে মারা গেলেন মা

শনিবার দুপুরে সন্তান হত্যার বিচার চেয়ে রাতে মৃত্যুর কোলে ঢলে পড়লেন দুরন্ত বিপ্লবের মা রোকেয়া আক্তার খাতুন। শনিবার ওই সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘এটা সত্য দুরন্ত বিপ্লব পানিতে ডুবে মারা যায় নাই। দুরন্ত তার সার্কেলের লোকজন, যাদের সঙ্গে চলাফেরা করত, এদের মধ্যেই কারো স্বার্থে আঘাত লেগেছে, সে কারণে তাকে হত্যা করেছে। ও পানিতে ডুবে মরে নাই, এটা আমি কোনোদিন স্বীকার করব না। আর আমার হাহাকার তো আমার ভেতরেই থাকল।’

এর আগে শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে অশ্রুশিক্ত নয়নে এসব বলেছিলেন দুরন্ত বিপ্লবের মা রোকেয়া আক্তার খাতুন। এরপর শনিবার মধ্যরাতে মৃত্যু হয় তাঁর।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লবের মৃত্যু অবহেলাজনিত নয় হত্যাকাণ্ড বলে দাবি করে পরিবারে পক্ষ থেকে ওই সংবাদ সম্মেলনের আয়োজন হয়।

এরপর শনিবার রাত পৌনে ২টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক স্টাট্যাসে মায়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন দুরন্ত বিপ্লবের বোন শাশ্বতী বিপ্লব।

স্ট্যাটাসে তিনি জানান, ‘আমাদের মা আমাদের ছেড়ে চলে গেছেন একটু আগে। ছেলে হারানোর শোক আর সহ্য করতে পারেন নাই। ছেলের দেখা পাওয়ার জন্য অধৈর্য হয়ে উঠেছিলেন। এতো রাতে কাকে কাকে জানাব? তাই এইখানেই জানালাম। একটা খুনি দেশ! বিশৃঙ্খল আইনশৃঙ্খলা... আমি ঘেন্না করি’।

রবিবার (২৮ মে) সকালে আরেক স্ট্যাটাসে তিনি জানান, ‘আম্মার জানাজা আজ রবিবার বাদ জোহর জাপান গার্ডেন সিটির কেন্দ্রীয় মসজিদের সামনে অনুষ্ঠিত হবে’।

দুরন্ত বিপ্লবের মৃত্যু নিয়ে তদন্তের অসঙ্গতি এবং অমীমাংসিত প্রশ্নগুলো সামনে রেখে একটি বই সংকলন করেছেন শাশ্বতী বিপ্লব। শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘জাস্টিস ফর দুরন্ত বিপ্লব’ নামে সংকলনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দুরন্ত বিপ্লবের মা।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কৃষি খামারি দুরন্ত বিপ্লব গত ৭ নভেম্বর নিখোঁজ হন। এর পাঁচ দিন পর নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে ভাসমান অবস্থায় একটি মরদেহ পায় পুলিশ। সেই রাতে মরদেহটি বিপ্লবের বলে নিশ্চিত করেন তার স্বজনরা।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ঢাকা জেলা 
এ হত্যা মামলার তদন্ত করছে।

তবে ওই সময় ফতুল্লার পাগলা নৌ-ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক শাহ্জাহান সাজু বলেছিলেন, দুরন্ত বিপ্লব কেরানীগঞ্জ থেকে ট্রলারযোগে নদীর পূর্ব পাশে আসার পথে মাঝনদীতে বিপরীত দিক থেকে আসা অপর একটি ট্রলারের সঙ্গে ধাক্কা লাগে। এতে করে ট্রলার থেকে দুরন্ত বিপ্লবসহ ৪-৫ জন নদীতে পড়ে যায়। সবাই সাঁতরে উঠতে সক্ষম হলেও নিখোঁজ হন দুরন্ত বিপ্লব। অন্তত ৪৮ ঘণ্টা আগে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করছি। মরদেহ ফুলে চেহারা বিকৃত হয়ে গেছে। মাথায় লালচে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।’

বিভি/এইচএস

মন্তব্য করুন: