• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘রক্তকরবী’ মঞ্চস্থ করলো প্রাচ্যনাট’র ৪৫তম ব্যাচ

প্রকাশিত: ২৩:৩৮, ৩০ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
‘রক্তকরবী’ মঞ্চস্থ করলো প্রাচ্যনাট’র ৪৫তম ব্যাচ

ছবি- হাসনাত জোবায়ের

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ মঞ্চস্থ করলো প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং এন্ড ডিজাইনের ৪৫ তম ব্যাচ। 

২৯ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং এন্ড ডিজাইন এর ৪৫ তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চস্থ হলো রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী নাটক ‘রক্তকরবী’।

‘রক্তকরবী’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি রূপকাশ্রয়ী নাটক। মানুষের অসীম লোভ কীভাবে জীবনের সব সৌন্দর্য ও স্বাভাবিকতাকে অস্বীকার করে মানুষকে নিছক যন্ত্র ও উৎপাদনের প্রয়োজনীয় উপকরণে পরিণত করেছে এবং এমন লোভী মানুষের বিরুদ্ধে মানুষের প্রতিবাদ কীরূপ ধারণ করেছে এরই প্রতিফলন ঘটেছে এ নাটকটিতে। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ১৩৩০ সালে এটি রচনা করেন। সেই অর্থে বিশ্বকবির এই অমর সৃষ্টির ১০০ বছর পূর্তি হতে চলেছে এই বছর। 

নাটকটির মঞ্চায়ন প্রসঙ্গে নির্দেশক মোঃ শওকত হোসেন সজীব বলেন, ‘রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবী’ নির্দেশনার সময় রূপকাশ্রয়ীর বিষয়টি মাথায় রেখে আমরা প্রযোজনাটি ডিজাইন করার চেষ্টা করেছি। রক্তকরবী নাটকটি করতে গিয়ে কখনও মনে হয়নি যে নাটকটি ১০০ বছর আগের লেখা বরং মনে হয়েছে আমাদের বর্তমান সময়কার চিন্তাভাবনা থেকেও আরও আধুনিক। তাইতো আমাদের এই বর্তমান থেকে আরও পরের সময়কে মনে হয় যক্ষপুরী।’

নির্দেশক নাটকটি মঞ্চস্থ করতে সার্বিক পরামর্শের জন্য খ্যাতিমান অভিনেতা ও নির্দেশক আবুল কালাম আজাদ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া সর্বক্ষণ পাশে থেকে সহযোগিতার জন্য শতাব্দী ওয়াদুদ,সাহানা রহমান সুমী, প্রযোজনার সাথে যুক্ত সকল ডিজাইনার ও স্কুল কো-অর্ডিনেটরদেরকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। 

উল্লেখ্য, ‘রক্তকরবী’ নাটকটিতে নন্দিনী চরিত্রে আয়েশা আক্তার লাবণ্য, রঞ্জন চরিত্রে সৌরভ পাল, কিশোর চরিত্রে মোহাম্মদ ইব্রাহীম, অধ্যাপক চরিত্রে নূরুল আনোয়ার (বাপ্পি), বিশু চরিত্রে জুবায়ের নূর অভিনয় করেছেন। রাজা চরিত্রটিতে নেপথ্যে থেকে কন্ঠ দিয়েছেন সুপ্রিয় কুমার ঘোষ। এছাড়া অন্যান্য চরিত্রে ৪৫ ব্যাচের বাকী শিক্ষার্থীরা অভিনয় করেছেন।

বিভি/জোহা

মন্তব্য করুন: