• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিজেদের গান নিয়ে ওয়ার্ল্ড ট্যুরে যেতে চাই: স্বায়ন্তনী ত্বিষা

প্রকাশিত: ২২:১০, ১৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
নিজেদের গান নিয়ে ওয়ার্ল্ড ট্যুরে যেতে চাই: স্বায়ন্তনী ত্বিষা

স্বায়ন্তনী ত্বিষা

বর্তমান সময়ে ফিউশন ধর্মী রবীন্দ্র সঙ্গীতের ধারায় স্বায়ন্তনী ত্বিষা একজন জনপ্রিয় শিল্পীর নাম। একাধারে তিনি একজন সঙ্গীত শিল্পী, মডেল,সংবাদ উপস্থাপিকা, ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা। সম্প্রতি বাংলাভিশনের ক্যামেরার মুখোমুখি হয়েছিলেন এই সংগীতশিল্পী।

১. এই মুহূর্তে ব্যস্ততা কেমন ?
উঃ ব্যস্ততা ভালোই চলছে। নতুন বছর শুরু হলো, তাই অনেক কিছু নিয়ে ব্যস্ত।

২.আপনি তো একাধারে সংগীতশিল্পী, উপস্থাপিকা, সাংবাদিকতাও করেছেন, সংবাদ উপস্থাপনাও করেছেন ,আবার চাকুরীও করেছেন। সবগুলো একসাথে কীভাবে মেইনটেইন করেছেন?

উত্তর: কিছু মানুষ থাকে হাইপার  একটিভ। আমার হচ্ছে সেরকম যত বেশি আমি কাজের মধ্যে থাকি, আমার দিন ভালো কাটে, মন ভালো থাকে।

৩. বর্তমানে কী নিয়ে কাজ করছেন?

উত্তর: লকডাউনের দুই বছর আমাদের ব্যান্ডের সঙ্গীত চর্চা পুরোপুরি বন্ধ ছিল। আমরা প্র্যাকটিস করতে পারিনি। ব্যান্ড মেম্বাররা একসাথে হতে পারিনি। দুই বছরে আমরা অনেকটা পিছিয়ে গিয়েছি। এই সময়ে আমাদের এলবাম লঞ্চ (বাহির) হয়ে যাওয়ার কথা ছিল কিন্তু হয়নি। এগুলো নিয়ে আবার নতুন করে কাজ করছি। সম্প্রতি 'আমার মাথা নত করে' শিরোনামে আমাদের একটা মিউজিক ভিডিও বের হয়েছে। বেশ ভালো সাড়া পাচ্ছি। এখন পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় আছে, তবে আরো কিছু প্ল্যাটফর্মে লঞ্চ হবার কথা আছে।

৪. রবীন্দ্রসঙ্গীত নিয়ে আপনার ভাবনা কী?

উত্তর: আসলে অনেকেই জানতে চায় রবীন্দ্রসঙ্গীত ঘরানার পরিবারের সদস্য হয়েও আমি কেন রবীন্দ্রসঙ্গীতের ফিউশনকে প্রমোট করি। আসলে এ বিষয়ে আমার ভাবনা খুব সহজ। আমরা রবীন্দ্রসঙ্গীতের সুর না বদলে ফিউশন করে মানুষের সামনে উপস্থাপন করি। আমার ব্যান্ডের সদস্যরা রবীন্দ্রসঙ্গীতের মূল ধারা ও সুরকে ঠিক রেখে মিউজিক্যালি এটাকে যতটা সম্ভব বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে দর্শক শ্রোতার সামনে উপস্থাপন করছে। এর মূল কারণ আসলে বর্তমান জেনারেশনের অনেকেই প্রথাগত যে রবীন্দ্রসঙ্গীত আছে সেটা শুনতে চায় না। শুনতে পছন্দ করে না। নানারকম কথা বলে এ যুগের ছেলেমেয়েরা। কিন্তু আমরা সুর ঠিক রেখে মিউজিক এরেঞ্জমেন্ট চেঞ্জ করে ফিউশন করে যখন সেই রবীন্দ্রসঙ্গীত গাই, তখন দেখা যায় তারা আগ্রহ নিয়ে শুনছে। আরো নতুন নতুন গান শোনার অপেক্ষা করছে। এটা আমাদের মনে আশা জাগায় যে রবীন্দ্রসঙ্গীত হারিয়ে যাবে না। তবে এটা ঠিক প্রথাগত রবীন্দ্রসঙ্গীত চর্চার জন্য একটা ইনস্টিটিউট দরকার যারা সেই ধারাকে মেইনটেইন করবে। সেই ধারার প্রতি সম্মান রেখেই বলছি, সেই ধারাটি থাকুক নাহলে রবীন্দ্রসঙ্গীত আরো হারিয়ে যাবে। তবে সেই ধারা থাকুক কিন্তু  পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত নিয়ে এক্সপেরিমেন্ট করার যুগ চলে এসেছে।


৫. আপনার বেড়ে উঠা তো সঙ্গীত পরিবারে। আপনার মা একজন সঙ্গীত শিল্পী, আপনার নানি এদেশের স্বনামধন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী সানজিদা খাতুন। আপনার সঙ্গীতের হাতেখড়ি কি পরিবার থেকেই?

উত্তর: আমার মনে হয় গানের পরিবারে যাদের জন্ম তাদের সবার কাহিনী একই রকম। তাদের নিজস্ব কোন পছন্দ থাকে না। তাদের ছোটবেলা থেকেই গান করতে হয়। সকালে দাঁতব্রাশ করা যেমন দৈনন্দিন অভ্যেস, গান করাও তেমন। তিন বছর বয়স থেকেই আমাকে গান শেখানো হতো, রিহার্সেল হতো। কিন্তু সঙ্গীত শিল্পী হতে হবে কিংবা গান নিয়ে ক্যারিয়ার গড়তে হবে এমন কোন চিন্তা ছিল না। আমার প্রাতিষ্ঠানিক শিক্ষা গানে ছিল না,ছিল বরং নাচে। আমি মনিপুরী ও ভরতনাট্যম নাচ শিখেছি।কিন্তু যখন উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে গেলাম তখন আবিষ্কার করলাম মানুষ আমার গান শুনতে পছন্দ করে। তখন ইংলিশ গান কাভার করতাম,ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে রবীন্দ্রসঙ্গীত গাইতাম।তারপর দেশে এসে মনের মতো মিউজিশিয়ান খুঁজে পেয়ে তাদের নিয়ে ব্যান্ড গঠন করলাম। এরপর থেকেই সঙ্গীত চর্চা চলছে।

৬. আপনার ব্যান্ড সম্পর্কে জানতে চাই...
উত্তর:  আমাদের ব্যান্ডের নাম আনসার্টেইনিটি প্রিন্সিপাল। ব্যান্ডে আমরা এখন চারজন আছি। আমি ভোকালিস্ট  হিসেবে আছি। তাহমিদ রহমান লিড গিটারিস্ট। অসাধারণ একজন কম্পোজার উনি। মিউজিকটা উনি খুব ভালো বুঝেন। বেজ গিটারিস্ট হিসেবে আছেন রনি ভাই। আর ড্রামারিস্ট হিসেবে আছে হৃদয়। আমাদের মূলত চারজনের সেট আপ। আমরা রবীন্দ্রসঙ্গীত, দ্বিজেন্দ্রলাল ও অতুল প্রসাদের গান ফিউশন অর্থাৎ বর্তমান সময়োপযোগী সঙ্গীত আয়োজন করে উপস্থাপন করি। এছাড়া আমরা মৌলিক গানও করে থাকি। এই গানগুলো সব ইংরেজি। এসব অরিজিনাল গান নিয়ে সামনে এলবাম আসবে। আর কনসার্টে কিংবা বিভিন্ন শোতে আমরা ইংরেজি গান কাভার করি। আবার কখনো ডিমান্ড অনুযায়ী রবীন্দ্রসঙ্গীতের ফিউশন বা অরিজিনাল গান গেয়ে থাকি।

৮.ব্যান্ড নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

উত্তর: ব্যান্ড নিয়ে আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা অনেকটা আনরিয়েলিস্টিক। আমরা আমাদের নিজেদের গান নিয়ে ওয়ার্ল্ড ট্যুরে যেতে চাই। হয়তো সম্ভব হবে না। তবুও স্বপ্ন দেখতে তো দোষ নেই।

৯ আপনি তো মডেলিংও করেছেন...
উত্তর: আসলে সে অর্থে আমি কখনো মডেলিং করিনি। আমি যেটা করেছি সেটা অনুরোধে ঢেঁকি গেলা। কোনো বন্ধু কোনো ড্রেস শপ ওপেন করবে। ড্রেস পাঠিয়ে বললো ফটোশুট করে দিতে বা কেউ মেকআপ প্রোডাক্ট দিয়ে বলে ফটোশুট করে দিতে, তাই করা। আমি প্রফেশনাল মডেল নই। 

বিভি/জোহা

মন্তব্য করুন: