• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চেয়ারে টানা বসে থাকা ধূমপানের চেয়েও ক্ষতিকর!

প্রকাশিত: ২২:০৬, ১৭ মে ২০২৩

ফন্ট সাইজ
চেয়ারে টানা বসে থাকা ধূমপানের চেয়েও ক্ষতিকর!

চেয়ারে টানা বসে থাকা ধূমপানের চেয়েও ক্ষতিকর!

অফিসের কাজে বেশিরভাগ মানুষকেই টানা চেয়ারে বসে থাকতে হয়। বিশেষ করে যাদের অফিসে বসে কাজ, তাদের চেয়ারে টানা বসে থাকার সময়ের কোনও হিসাব থাকে না। ৮-৯ ঘণ্টা তো বসতেই হয় কাজের তাগিদে। কিন্তু এই টানা বসে থাকার বিরাট ক্ষতিকর প্রভাব হয় আমাদের শরীরে। 

ভারতের বেঙ্গালুরু অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক প্রিয়াঙ্কা রোহতগির দাবি, একটানা ২ ঘণ্টা চেয়ারে বসে থাকা, ধূমপানের মতো ক্ষতিকর। শরীরে এর এত খারাপ প্রভাব পড়ে যে ভাবতেও পারবেন না। তার দাবি, 'গবেষণায় দেখা গিয়েছে, ২ ঘণ্টা টানা চেয়ারে বসে কাজ করা একটি সিগারেট পান করার মতো ক্ষতিকর। এতে মৃত্যুঝুঁকিও বাড়তে পারে'।

আমেরিকার বিশিষ্ট পুষ্টিবিদ ড. জেমস লিভিনও অলস জীবনযাত্রার ক্ষতিকর প্রভাব নিয়ে গবেষণা করেছেন। তার মতে, বসে থাকা ধূমপানের চেয়েও ক্ষতিকর। এটি এইচআইভি ভাইরাসে চেয়েও বেশি মৃত্যুর জন্য দায়ী। গবেষণায় দেখা গিয়েছে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে শরীরে বিভিন্ন ধরনের ক্যানসার, হৃদরোগ এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায় প্রমাণিত হয়েছে, যারা দিনে ১৩ ঘণ্টা বা তার বেশি বসে থাকেন, তাদের অকাল মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। আবার দেখা গিয়েছে, যারা টানা আধ ঘন্টা বসে থাকেন তাদের অকাল মৃত্যুর ঝুঁকি অনেক কম।

আমেরিকার জানার্ল অব এপিডেমিওলজি-র পক্ষ থেকে একটি গবেষণা চালানো হয়। এই গবেষণাটিতে ৫৩ হাজার ৪৪০ জন পুরুষ এবং ৬৯ হাজার ৭৭৬ জন মহিলাকে ১৪ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। গবেষণার ফলাফলে দেখা যায় যারা দিনে ছয় ঘণ্টার বেশি সময় বসে থাকেন, তাদের অকালমৃত্যুর সম্ভাবনা, দিনে যারা তিন ঘণ্টা বা তার কম সময় বসে থাকেন, তাদের চাইতে বেশি।

দীর্ঘ সময় ধরে অফিসের টেবিলে বসে থাকার কারণে শরীরে চর্বি জমতে পারে। একটি সমীক্ষা বলছে যে, যারা দীর্ঘ সময় ধরে বসে থাকেন এবং যারা অফিসে টেবিলে কাজ করে থাকেন, তারাই খুব দ্রুত পেটের চর্বি বাড়ার অভিযোগ করেন। এর কারণ বসে থাকার সময় শারীরিক বিপাক ক্রিয়া ধীর হয়ে ক্যালরি বার্ন হয় না এবং বেশিক্ষণ বসে থাকলে আপনার কোমরের চারপাশে চর্বি জমা সহজ হয়ে ওঠে।

বিশেষজ্ঞদের মতে দীর্ঘ সময় বসে থাকার কারণে প্যানক্রিয়ায় উৎপাদিত ইনসুলিন লেভেলের অসামঞ্জস্যতা দেখা দিতে পারে। ফলে শরীরের ব্লাড সুগার বেড়ে যায়। আর সুগার বেড়ে গেলে ডায়াবেটিসের ঝুঁকিও বেড়ে যায়। সূত্র: নিউজ এইটিন

(প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

বিভি/এজেড

মন্তব্য করুন: