• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দেশে চালু হলো ‘বিজ্ঞাপনমুক্ত’ ইউটিউব প্রিমিয়াম

প্রকাশিত: ১৮:০১, ৩ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
দেশে চালু হলো ‘বিজ্ঞাপনমুক্ত’ ইউটিউব প্রিমিয়াম

দেশে চালু হলো বিজ্ঞাপনমুক্ত ইউটিউব দেখার সুযোগ। বৃহসপতিবার (৩ আগস্ট) ইউটিউব বাংলাদেশের পার্টনার ম্যানেজার আবু সালেহ এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

পোস্টে তিনি লেখেন, বাংলাদেশের গ্রাহকরা এখন থেকে ইউটিউব প্রিমিয়াম ও ইউটিউব মিউজিক ব্যবহার করতে পারবেন। ইউটিউব প্রিমিয়ামটি প্রথম মাস ফ্রি টায়াল হিসেবে ব্যবহার করা যাবে। এরপর ব্যবহারের জন্য প্রতিমাসে ২৩৯ টাকা করে দিতে হবে।

এ ছাড়া ৪৪৯ টাকার ফ্যামিলি প্যাকেজ সাবস্ক্রিপশন করলে সর্বোচ্চ ৫ জন ব্যবহার করতে পারবেন এবং স্টুডেন্ট প্যাকেজের মূল্য ১৩৯ টাকা।

ইউটিউব প্রিমিমামের সুবিধা হলো- এই পরিষেবাটি ব্যবহার করে বিজ্ঞাপনমুক্ত কনটেন্ট দেখা যায়। সেই সঙ্গে এই প্ল্যাটফর্মটির নির্মাতাদের সহযোগিতায় নির্মিত প্রিমিয়াম ইউটিউব অরিজিনাল প্রোগ্রামিং, ভিডিও ডাউনলোড এবং মোবাইল ডিভাইসে ভিডিওগুলোর ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক এবং ইউটিউব মিউজিক স্ট্রিমিং পরিষেবা পাওয়া যায়।

২০১৪ সালের ১৪ নভেম্বর এই পরিষেবাটি চালু হয়। তখন শুধু ইউটিউব এবং গুগল-প্লে মিউজিকের ভিডিওগুলোর বিজ্ঞাপনমুক্ত স্ট্রিমিং সুবিধা পাওয়া যেত। এরপর পরিষেবাটিতে আনা হয় এবং ২০১৫ সালের ৩১ অক্টোবর 'ইউটিউব রেড' হিসেবে আবার চালু করা হয়। এরপর ২০১৮ সালে ইউটিউব এটিকে 'ইউটিউব প্রিমিয়াম' নাম দিয়ে একটি পৃথক পরিষেবা হিসেবে পুনঃব্র্যান্ডিং করে। 

অন্যদিকে, ইউটিউবের মিউজিক স্ট্রিমিং পরিষেবা হলো 'ইউটিউব মিউজিক'। গুগলের একটি পার্টনার অরগানাইজেশন হিসেবে ইউটিউব এ পরিষেবাটি তৈরি করেছে। 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: