• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিজস্ব ওয়েবভিত্তিক গেম স্টোর চালু করছে মাইক্রোসফট

প্রকাশিত: ১২:৪০, ১৪ মে ২০২৪

আপডেট: ১২:৫১, ১৪ মে ২০২৪

ফন্ট সাইজ
নিজস্ব ওয়েবভিত্তিক গেম স্টোর চালু করছে মাইক্রোসফট

আগামী জুলাই মাসে অনলাইন গেম স্টোর চালুর পরিকল্পনা করছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। একই সঙ্গে এটি মোবাইল গেমারদের গেম খেলতে মোটা অঙ্কের ফি এড়িয়ে চলার স্বাধীনতা দেবে। এই নতুন স্টোর ওয়েব ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা যাবে। এই স্টোর থেকে গেম ডাউনলোড করার জন্য আলাদা করে কোনো অ্যাপের প্রয়োজন নেই।

প্রাথমিকভাবে স্টোরটিতে মাইক্রোসফটের নিজস্ব গেমগুলো পাওয়া যাবে। তবে পরবর্তী সময়ে অন্য গেম প্রকাশকদের জন্যও উন্মুক্ত করা হবে প্ল্যাটফর্মটিতে। এর পাশাপাশি তাদের জনপ্রিয় ‘ক্যান্ডি ক্রাশ সাগা’র মতো গেমের ভেতরের আইটেম কিনতে বিশেষ ছাড় দেওয়া হবে বলেও জানানো হয়েছে। এক্স বক্সের প্রেসিডেন্ট সারাহ বন্ড গত বৃহস্পতিবারে ব্লুমবার্গ টেকনোলজি সামিটে এই ঘোষণা করেন।

এই সামিটে সারাহ বন্ড জানিয়েছেন, ‘ওয়েবভিত্তিক হওয়ায় এই স্টোর সব ডিভাইস ও দেশে সহজে ব্যবহার করা যাবে। এটি কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠানের ইকোসিস্টেমের নিয়মের মধ্যে আটকে থাকবে না। মাইক্রোসফটের লক্ষ্য কনসোল, কম্পিউটার ও মোবাইল ডিভাইস- সব ক্ষেত্রে গেমিং অভিজ্ঞতা উন্নত করা।’

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, কোম্পানিটির জনপ্রিয় ক্রস-প্ল্যাটফর্ম গেম ‘মাইনক্রাফট’ এই নতুন ওয়েব স্টোরে প্রথম থেকেই পাওয়া যেতে পারে। এক্স বক্সের মুখপাত্র এক ই-মেইলে জানান, ‘গেমিংয়ের জন্য এই ওয়েবভিত্তিক স্টোর একটি বিশ্বাসযোগ্য অ্যাপ স্টোর তৈরির আমাদের প্রথম পদক্ষেপ।’

ব্লুমবার্গের প্রতিবেদন থেকে জানা যায়, মাইক্রোসফট গেম শিল্পের প্রতিযোগীদের থেকে পিছিয়ে থেকেই প্রায় ৯ হাজার কোটি ডলারের মোবাইল গেমিংয়ের বাজারে প্রবেশ করছে। ক্যান্ডি ক্রাশ ও কল অব ডিউটির মালিক অ্যাক্টিভিশন ব্লিজার্ডকে ৬ হাজার ৯০০ কোটি ডলারে অধিগ্রহণ করেছে। এরপর কোম্পানিটির এক্স বক্স ইউনিট এই বাজারে বড় ধরনের প্রভাব ফেলতে প্রস্তুত। ক্যান্ডি ক্রাশ ২০১২ সালে চালু হওয়ার পর থেকে ৫০০ কোটি বার ডাউনলোড হয়েছে। আর গেমটি থেকে আয় হয়েছে ২ হাজার কোটি ডলার।

মোবাইল গেমের জন্য ডিজিটাল স্টোরফ্রন্টের ভবিষ্যৎ নিয়ে প্রযুক্তি জায়ান্টরা ২০২০ সাল থেকেই লড়াই করছে। ফোর্টনাইট গেমের নির্মাতা কোম্পানি এপিক গেমস ইনকরপোরেট তাদের ‘প্রজেক্ট লিবার্টি’ ক্যাম্পেইন চালু করে। গেমারদের এপিকের নিজস্ব ওয়েবসাইট থেকে ফোর্টনাইট কয়েন কিনলে ২০ শতাংশ ছাড় দেওয়ার ঘোষণা দেয়। এর জবাবে অ্যাপল ও গুগল তাদের অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইট গেমটি সরিয়ে ফেলে। এপিক মোবাইল ফোন ইকোসিস্টেমের ওপর অবৈধ একচেটিয়া নিয়ন্ত্রণের অভিযোগ এনে উভয় প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে মামলা করেছে।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2