• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাইডেনের গালির জবাবে যা বললো রাশিয়া

প্রকাশিত: ০৮:২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ০৮:২৮, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
বাইডেনের গালির জবাবে যা বললো রাশিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ায় এক জনসভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ক্রেজি সান অব বিচ’ (পাগল কুকুর ছানা) বলে গালি দিয়েছেন। আর এই গালির মাধ্যমে জো বাইডেন যুক্তরাষ্ট্রকেই হেয় করেছেন বলে মন্তব্য করেছে ক্রেমলিন।

বুধবার (২১ ফেব্রুয়ারি) জো বাইডেন সান ফ্রান্সিসকোতে ২০২৪ সালের তার পুনর্নির্বাচনের প্রচারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্দেশ্য করে গালি দেন। নির্বাচনী প্রচারণায় বাইডেন জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলার সময় বলেন, আমাদের পুতিনের মতো ‘ক্রেজি সান অব বিচ’ ও অন্যান্য অনেক লোক রয়েছে। সে কারণে আমাদের সবসময় পারমাণবিক সংঘাতের কথা চিন্তা করতে হয়। কিন্তু জলবায়ু হচ্ছে মানবতার জন্য অস্তিত্বের হুমকি।

এর আগে, মঙ্গলবার বাইডেন বলেন, কারাগারে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) নতুন করে কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা করবে যুক্তরাষ্ট্র।

সান ফ্রান্সিসকোতে দাতাদের সঙ্গে বৈঠকের সময় বাইডেন তার সম্ভাব্য নির্বাচনী প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেন। ট্রাম্প তার বিরুদ্ধে আনা আইনি মামলাগুলোকে অ্যালেক্সি নাভালনির ভাগ্যের সঙ্গে তুলনা করায় তার সমালোচনা করেন বাইডেন।

ট্রাম্পকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, এই লোকটি নিজেকে নাভালনির সাথে তুলনা করছে এবং বলছে আমাদের দেশ কমিউনিস্ট দেশে পরিণত হয়েছে। নাভালনির ওপর যেমন অত্যাচার করা হয়েছিল, তাকেও নাকি একইভাবে নির্যাতন করা হয়েছে। আমি জানি না এসব কথার ভিত্তি কী।

বাইডেনের মন্তব্যের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘‘আরেকটি রাষ্ট্রের প্রধানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের এমন ভাষা ব্যবহারে আমাদের প্রেসিডেন্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। বরং যে ব্যক্তি এই ধরনের ভাষা ব্যবহার করেন, মূলত তিনিই এতে হেয় হন।’’

তিনি বলেন, আপনাকে সম্বোধন করে প্রেসিডেন্ট পুতিন কি কখনও কোনও কটু কথা বলেছেন? এমন কথা কখনও বলেননি। তাই আমি মনে করি, এ ধরনের ভাষা খোদ যুক্তরাষ্ট্রকে হেয় করেছে। এতে যুক্তরাষ্ট্রেরই বেইজ্জতি হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবারই যে প্রথম পুতিনের বিরুদ্ধে এ ধরনের আক্রমণাত্মক ভাষা ব্যবহার করেছেন তা নয়। এর আগে, ২০২২ সালে ইউক্রেন আক্রমণের নির্দেশ দেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্টকে ‘কসাই’ এবং ‘যুদ্ধাপরাধী’ বলে অভিহিত করেছিলেন তিনি।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2