• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ফিলিস্তিনের পক্ষে থাকায় সেরা ছাত্রী হয়েও বৈষম্যের শিকার! (ভিডিও)

প্রকাশিত: ১৫:৩০, ১৯ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ

এই পদযাত্রা মুসলিমদের অধিকার আদায়ের জন্য, এই সমাবেশ মুসলিম জনগোষ্ঠীর আওয়াজকে রক্ষা করার সমাবেশ। বাক-স্বাধীনতা আর সমঅধিকারের বুলি আওরানো মার্কিন যুক্তরাষ্ট্রেই এখন কথা বলার অধিকার পাচ্ছে না মুসলিমরা। নানা অজুহাতে তাদের কন্ঠরোধের যে পায়তারা চলছে তার বিরুদ্ধে এখন অবস্থান নিয়েছে খোদ মার্কিনীরাই।

ঘটনার শিকার ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক আসনা তাবাসসুম। পড়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার (ইউএসসি) বায়োমেডিকেল প্রকৌশল বিভাগে। তুখোর মেধাবী আসনার সিজিপিএ ৩ দশমিক ৯৮। ভালো ফল ও ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রমে সক্রিয়তার জন্য পেয়েছেন ‘ভেলেডিক্টোরিয়ান’ স্বীকৃতি। যার ফলে সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে দিতে পারবেন বক্তৃতা। 

কিন্তু হঠাৎ করেই নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের সেরা এই ছাত্রীর সমাবর্তন বক্তৃতা বাতিল করেছে ইউএসসি। কারণ হিসেবে বলা হয় আসনার ইনস্টাগ্রাম প্রোফাইলের বায়োতে ফিলিস্তিনপন্থি একটি ওয়েবসাইটের ঠিকানা দেয়া রয়েছে। আর এতেই তীব্র সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া  কর্তৃপক্ষ। 

বিশ্ববিদ্যালয়ের  কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে হতবাক আসনা তাবাসসুম। যে বিশ্ববিদ্যালয়কে চার বছর নিজের ঘর মনে করেছেন সেই বিশ্ববিদ্যালয় তাকে কিভাবে অস্বীকার করলো সেই প্রশ্নই রাখেন তিনি। আক্ষেপ করে আসনা বলেন, আমার এই অর্জনে আমার পরিবারের উদযাপন করার কথা ছিলো অথচ এখন পরিস্থিতিটাই ভিন্ন। মুসলিমবিরোধীরা আমার বিরুদ্ধে শুধুই ঘৃণা ছড়াচ্ছে। 

এই ঘটনার প্রতিবাদ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আসনা তাবাসসুমের সমর্থনে নীরব পদযাত্রা ও সমাবেশ করেন তারা। আসনার প্রতি অবিচারের বিরুদ্ধে বিভিন্ন প্লেকার্ড ও পোস্টার নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান নেয়ার পাশাপাশি ফিলিস্তিনী জনগণের প্রতিও একাত্নতা প্রকাশ করেন তারা। এমনকি বিশ্ববিদ্যালয়ের ইহুদী শিক্ষার্থীরাও ছিলো সরব।

প্রতিবাদকারী এক শিক্ষার্থী বলেন, "আমরা আসনাকে সমর্থন করতে এসেছি। তিনি আমার দেখা সবচেয়ে মেধাবী ও সহানুভূতিশীল ব্যক্তিদের একজন। কিন্তু বিশ্ববিদ্যালয় তার মুখ বন্ধ করার চেষ্টা করছে। সে যথাযথভাবে ভ্যালেডিক্টোরিয়ান সম্মান অর্জন করেছে, তাই আমরা তার প্রতি সমর্থন জানাতে এখানে হাজির হয়েছি।"

আসনা তাবাসসুম বায়োমেডিক্যাল প্রকৌশলে পড়লেও মাইনর করেছেন ‘গণহত্যা প্রতিরোধ’ বিষয়ে। তাই ফিলিস্তিনিসহ পৃথিবীর সব মানুষের ন্যায়বিচারের পক্ষে নিজের সুস্পষ্ট অবস্থান রয়েছে তার। তাই সমালোচনা ও প্রতিবাদের মুখে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ তাদের সিদ্ধান্ত থেকে সরে আসবে কিনা সেটিই এখন দেখার বিষয়।
 

বিভি/এমএফআর

মন্তব্য করুন: