• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার যুক্তরাজ্যের জাহাজে হুথিদের সরাসরি হামলা

প্রকাশিত: ২২:৪৪, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
এবার যুক্তরাজ্যের জাহাজে হুথিদের সরাসরি হামলা

ছবি: বিবিসি

যুক্তরাজ্যের একটি তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি গোষ্ঠী। শনিবার সকালে (স্থানীয় সময়) গোষ্ঠীটি জানিয়েছে, লোহিত সাগরে তারা ইয়েমেনের উপকূলে যুক্তরাজ্যের ‘অ্যান্ড্রোমিডা স্টার’ নামের একটি তেলবাহী জাহাজে হামলা চালিয়েছে। ঘটনাটি ইয়েমেনের মোচা শহরের প্রায় ১৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে ঘটেছে। জাহাজটিতে কমপক্ষে তিনটি ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হানে। 

হুথি গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক টেলিভিশন ভাষণে জানান, অ্যান্ড্রোমিডা স্টার নামক একটি ব্রিটিশ জাহাজকে লক্ষ্যবস্তু করা হয়েছে। যোদ্ধারা এটিতে সরাসরি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানতে সক্ষম হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। তবে জাহাজটি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে সে বিষয়টি স্পষ্ট করা হয়নি। ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি এজেন্সি (ইউকেএমটিও) জানিয়েছে, পানামার পতাকাবাহী জাহাজটিতে দু’বার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। 

ইউকেএমটিওর তথ্য অনুসারে, প্রথম ক্ষেপণাস্ত্র হামলায় জাহাজে একটি বিস্ফোরণ ঘটে। দ্বিতীয় হামলায় দুটি ক্ষেপণাস্ত্র একসঙ্গে আঘাত হানে বলে ধারণা করা হচ্ছে। ফলে জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনো আহত বা নিহতের খবর পাওয়া যায়নি। ঘটনাটি তদন্ত করা হচ্ছে। আন্তর্জাতিক সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা আমব্রে বলেছে, ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তাইজ প্রদেশ থেকে তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডও (সেন্টকম) হামলার বিষয়টি নিশ্চিত করে বলছে, হামলায় অ্যান্ড্রোমিডা স্টার জাহাজটি ছোটখাটো ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে সমুদ্রযাত্রা অব্যাহত রয়েছে। 

উল্লেখ্য, ৭ অক্টোবর গাজায় ইসরাইলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা। সূত্র: বিবিসি 

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2