• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

স্কুল খোলার দাবিতে তালেবানদের মন্ত্রণালয়ে আফগান মেয়েদের বিক্ষোভ

প্রকাশিত: ১৬:১৩, ২৭ মার্চ ২০২২

আপডেট: ১৬:১৮, ২৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
স্কুল খোলার দাবিতে তালেবানদের মন্ত্রণালয়ে আফগান মেয়েদের বিক্ষোভ

বিক্ষোভরত আফগান নারীরা।

আফগানিস্তানে তালেবান শাসন শুরু হওয়ার পরই মেয়েদের সকল বন্ধ হয়ে যায়। তবে এতে করে বসে নেই দেশটির নারীরা। নিজেদের অধিকার আদায়ের দাবিতে আওয়াজ তুলতে শুরু করেছে। ইতিমধ্যে আফগানিস্তানে মাধ্যমিক স্কুল পুনরায় খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন নারী শিক্ষার্থীরা।

ভিন্ন ভিন্ন প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও গার্ডিয়ান জানিয়েছে, শনিবার (২৬ মার্চ) আফগান মেয়েরা স্কুল খুলে দেওয়ার দাবিতে কাবুলের তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছেন। বিক্ষোভের সময়, শিক্ষা আমাদের অধিকার, ন্যায় বিচার চাই ন্যায় বিচার, স্কুল খুলে দাও, মেয়েদের স্কুলের দরজা খুলুন ইত্যাদি স্লোগানে প্রকম্পিত হয় কাবুলের শিক্ষা ভবন।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন বয়সী মেয়ে অভিভাবক ও নারী শিক্ষককে দেখা গেছে বিক্ষোভে। বিক্ষোভরত মেয়েদের ওপর কড়া নজর রেখেছিল তালেবানের সশস্ত্র বাহিনীর প্রহরীরা। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই বিক্ষোভ চালিয়ে যায় মেয়েরা।

আরও পড়ুন:

আন্দোলনরত এক শিক্ষিকা বলেন,  আমাদের মেয়েদের শিক্ষাগ্রহণের অধিকার আদায়ের জন্য এখানে এসেছি। এই অধিকার ছাড়া আমাদের মরে যাওয়াই ভালো।

গত ১৭ মার্চ আফগান শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ফারসি নববর্ষের প্রথম দিন ২৩ মার্চ প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছেলে-মেয়ে সবার স্কুল খুলে দেয়া হবে। পরে স্কুল খুলে দেওয়ার কয়েক ঘণ্টা পরই আবার বন্ধ ঘোষণা করা হয়।   পরে ২৪ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামি আইন ও আফগান সংস্কৃতি অনুসারে পরিকল্পনা প্রণয়ন না হওয়া পর্যন্ত মেয়েদের জন্য মাধ্যমিক স্কুল বন্ধ থাকছে।

কিন্তু কবে আবার মেয়েদের স্কুল খুলে দেওয়া হবে, এই বিষয়ে বিস্তারিত কিছুই জানায়নি আফগান শিক্ষা মন্ত্রণালয়। তবে কিছু কর্মকর্তা জানিয়েছেন, শিক্ষক সংকট শিক্ষার জন্য বড় সংকট। দ্রুত এই সমস্যা সমাধানের জন্য অস্থায়ী ভিত্তিতে নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। শিগগিরই আবার পুনরায় স্কুল চালু হবে।

বিভি/এজেড

মন্তব্য করুন: