• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

বাসযোগ্য শহরের সূচক; ১৭২টির মধ্যে ঢাকা ১৬৬তম

প্রকাশিত: ১৭:০৯, ২৩ জুন ২০২২

আপডেট: ১৭:১৬, ২৩ জুন ২০২২

ফন্ট সাইজ
বাসযোগ্য শহরের সূচক; ১৭২টির মধ্যে ঢাকা ১৬৬তম

বাসযোগ্য শহরের তালিকায় ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম স্থানে আছে ঢাকা। সে হিসেবে বাস অযোগ্য শহরের তালিকায় সপ্তম হয়েছে ঢাকা। ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০২২ সালের সূচকে ঢাকার এ অবস্থান। বৃহস্পতিবার (২৩ জুন) এই তালিকা প্রকাশ করে ইআইইউ। খবর: দ্য গার্ডিয়ান।

২০২১ সালের সূচকে ১৪০টি শহরের মধ্যে ১৩৭তম হয়েছিল ঢাকা। বাসযোগ্যতার সূচকে এ বছর ১০০ নম্বরের স্কোরের মধ্যে ঢাকার স্কোর ৩৯ দশমিক ২। আগের বছর প্রাপ্ত স্কোর ছিল ৩৩ দশমিক ৬। ইআইইউ জানিয়েছে মহামারিসংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করার কারণে স্কোর বেড়েছে।

শহরগুলোর স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো-এই পাঁচটি  গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় নিয়ে ইআইইউ বাসযোগ্য শহরের তালিকা তৈরি করে। 

আরও পড়ুন:

তালিকার শীর্ষ স্থানে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ২০১৮ ও ২০১৯ সালেও শীর্ষে ছিল ভিয়েনা। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। জুরিখ ও ক্যালগারি যৌথভাবে তৃতীয় অবস্থানে। 

শীর্ষ ১০ শহরের ছয়টি ইউরোপের। এছাড়া কানাডার শহরও রয়েছে।

তালিকার একেবারে শেষে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। শেষ থেকে দ্বিতীয় হয়েছে নাইজেরিয়ার লাগোস (স্কোর ৩২.২)। লিবিয়ার রাজধানী ত্রিপোলি (৩৪.২ স্কোর) তলানির দিক থেকে তৃতীয়। রাশিয়া হামলা করায় ইউক্রেনের রাজধানী কিয়েভকে তালিকায় রাখা হয়নি।

বিভি/এনএ

মন্তব্য করুন: