• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সৌদি আরবে বিপুল সংখ্যক অবৈধ প্রবাসী আটক

প্রকাশিত: ১৭:৫৭, ২৬ মার্চ ২০২৩

আপডেট: ১৭:৫৮, ২৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
সৌদি আরবে বিপুল সংখ্যক অবৈধ প্রবাসী আটক

ছবি: ফাইল ফটো

সৌদি আরবে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর বিশেষ অভিযানে মাত্র এক সপ্তাহের ব্যবধানে ১৭ হাজার অবৈধ প্রবাসীকে আটক করা হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত রেসিডেন্সি আইন ভঙ্গ করায় ৯ হাজার ২৫৯ জন, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টাকালে ৪ হাজার ৮৯৯ জন এবং শ্রমসংক্রান্ত বিষয় নিয়ে ২ হাজার ৪৯১ জনকে আটক করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী এবং অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে হাতেনাতে ধরা হয়েছে। এছাড়া সৌদি থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় আরও ৬৮ জনকে আটক করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, যারা সৌদিতে অবৈধ প্রবেশে সহায়তা করবেন, আইন ভঙ্গকারীদের সহায়তা ও আশ্রয় দেবেন, তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

সৌদি আরবে গত কয়েক বছরে অবৈধ অধিবাসীদের বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। অবৈধ অভিবাসীদের ধরতে নিয়মিত দেশের বিভিন্ন প্রান্তে অভিযান পরিচালনা করছে তারা। এসব অভিযানে আটকদের পরবর্তীতে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। সূত্র: খালিজ টাইমস

বিভি/এমআর

মন্তব্য করুন: