• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কতদিন পর পর চুল কাটবেন, কতটুকু ছাঁটবেন?

প্রকাশিত: ২২:২৩, ৩ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
কতদিন পর পর চুল কাটবেন, কতটুকু ছাঁটবেন?

প্রতীকী ছবি

কতদিন পর পর আর কতটুকু চুল কাটবেন, তা নির্ভর করে চুলের ধরন, ঘনত্ব ও আকারের ওপর। এ ছাড়াও শেষ কবে চুল কাটা হয়েছে সে বিষয়েও খেয়াল রাখা জরুরি। ছোট চুল ছাঁটার জন্য খুব বেশি সময় অপেক্ষা না করে আকার অনুযায়ী ছেঁটে নিলে তা ভালো থাকে। মাঝারি মাপের চুলের ক্ষেত্রে এক বা দুই ইঞ্চি ছাঁটতে হবে। তবে অনেক আগে যদি শেষবার চুল কাটা হয়ে থাকে তাহলে তিন ইঞ্চি পরিমাণ চুল ছাঁটা উচিত। কেউ চুল লম্বা করতে চাইলে প্রতি মাসে আধা ইঞ্চি করে চুল ছেঁটে নিতে হবে।

চুল ছাঁটার সঠিক সময় জেনে নিন-

ছোট চুলের জন্য: আপনি যদি আপনার চুল ছোট রাখতে চান তাহলে চুল বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এ জন্য ৪ থেকে ৬ সপ্তাহের মাঝে চুল কাটতে পারেন আপনি।

লম্বা চুলের জন্য: চুল লম্বা রাখলে ভেঙে যাওয়া, চুল পড়া এবং চুলের মাথা ফেটে যাওয়ার প্রবণতা বেশি থাকে। এ কারণে যারা চুল লম্বা রাখতে চান তাদের ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে চুল কাটা উচত। তবে চুল শক্ত, ঘন ও স্বাস্থ্যকর রাখতে প্রতি ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে কাটতে পারেন।

মাঝারি চুলের জন্য: আপনার মাথায় কি খুব কম চুল? আপনি যদি এ অবস্থায় চুল বেশি বড় রাখেন তাহলে আরও কম দেখাবে। একই সঙ্গে চুল ভঙ্গুর দেখাবে। তাই ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে চুল কাটার চেষ্টা করবেন। আর যদি লম্বা চুল রাখতে পছন্দ করেন তাহলে ১০ সপ্তাহে একবার কাটুন।

ক্ষতিগ্রস্ত চুলের জন্য: চুলে নানা প্রকার রাসায়নিক প্রসাধনী ব্যবহারের কারণে বিভিন্নভাবে ক্ষতি হয়ে থাকে। শুস্ক হওয়া, ফেটে যাওয়াসহ নানা সমস্যা। কখনো যদি চুলের চিকিৎসার জন্য তাহলে প্রথমে স্ট্রিমিং আসে। আর ক্ষতিগ্রস্ত চুলের চিকিৎসা করে সেভাবে ফল আসে না। তবে কোনো প্রসাধনী ব্যবহার না করে প্রতি ৮ সপ্তাহে চুল কেটে চুলের স্পিলট এবং ক্ষতিগ্রস্ত চুলের সমস্যায় সমাধান পেতে পারেন।

কতটা চুল ছাঁটবেন-
চুল কাটলে তা দ্রুত বাড়ে। নিয়মিত চুল ছাঁটলে এর স্বাস্থ্য ভালো থাকে এবং সুস্থ চুল দ্রুত বাড়ে। চুল কাটা ও ছাঁটার মাঝে লম্বা সময়ের বিরতি থাকলে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। ফলে আবার বেশি করেই চুল ছাটতে হয়। তাই নির্দিষ্ট সময় পর পর চুল ছাঁটলে চুল সুস্থ থাকে ও বাড়ে। আগা ফাঁটা চুলে কেবল ফাঁটা বাড়তেই থাকে। ফলে চুল দুর্বল ও পাতলা হতে থাকে।

বিভি/টিটি

মন্তব্য করুন: