• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

উত্তেজিত মস্তিষ্ককে বশে আনার ৫ সহজ কৌশল

প্রকাশিত: ১৫:৩৭, ২৬ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
উত্তেজিত মস্তিষ্ককে বশে আনার ৫ সহজ কৌশল

প্রতীকী ছবি

স্ট্রেসের অন্য নাম হলো দুঃসহ ধকল বা মানসিক চাপ। স্ট্রেস দূর করতে ব্যায়াম, প্রিয় বন্ধুর সঙ্গে আলাপ, ভ্রমণ, মুভি দেখা, গল্পের বই পড়া ইত্যাদি বেশ কাজে দেয়। কিন্তু তাতেও যদি কাজ না হয় বা এসবের জন্য পর্যাপ্ত সময়ও যদি না মেলে তবে? উত্তেজিত মস্তিষ্ককে বশে আনতে পাঁচটি সহজ কৌশল অবলম্বন করতে পারেন।

ফুলের সান্নিধ্যে থাকুন
ল্যাভেন্ডারের নরম সুগন্ধ হৃৎপিণ্ডের গতি ও রক্তচাপ কমিয়ে আনে। এর ফলে আপনি রিল্যাক্স অনুভব করবেন ও প্রশান্তিতে ঘুমাতে পারবেন। বিছানার পাশে ল্যাভেন্ডার ফুল রাখলে ভালো ঘুম হয়। ঘরে ল্যাভেন্ডার সুগন্ধযুক্ত এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন।  

মিষ্টি খান
মিষ্টি খেলে মন ভালো হয় জানেন তো! তবে বেশি মিষ্টিজাতীয় খাবার খাওয়ার বিপত্তিও রয়েছে। এতে রক্তে বেড়ে যেতে পারে শর্করার মাত্রা। তবে ডার্ক চকলেটের সঙ্গে স্ট্রবেরি খেতে পারেন নির্দ্বিধায়। ভিটামিন ‘সি’ সমৃদ্ধ স্ট্রবেরি ফ্রি রেডিক্যালসের সঙ্গে লড়াই করে শরীরের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। অন্যদিকে ডার্ক চকলেট কর্টিসলের মতো স্ট্রেস হরমোন নিঃসরণের মাত্রা কমিয়ে দেয়।

গোসল
ঈষদুষ্ণ জলে স্নান বডি স্ট্রেস কমায় অনেকখানি। স্নানের জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা গোলাপজল মেশান। স্নানের সময় বাথরুমের লাইট অফ করে জ্বালাতে পারেন সুগন্ধি মোমবাতি।

ম্যাসাজ নিন
বিউটি সেলুনে গিয়ে স্ক্যাল্প ম্যাসাজ নিতে পারেন। যদি ভালো এক্সপেরিয়েন্স থাকে তাহলে বাড়িতে নিজেই ম্যাসাজ করতে পারেন। এতে অনেকটা রিল্যাক্স লাগবে। এ ম্যাসাজের ফলে শরীরের রক্ত চলাচল বাড়ে ও শরীর ঝরঝরে বোধ হয়। এছাড়াও অ্যারোমা থেরাপি ম্যাসাজও নিতে পারেন। দুশ্চিন্তামুক্ত ও ভালো থাকুন সবসময়।

বিভি/টিটি

মন্তব্য করুন: