• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গলায় মাছের কাঁটা আটকালে দলা ভাত খান? বিশেষজ্ঞরা বলছেন ‘বড় ভুল’

প্রকাশিত: ১৪:৩০, ৩০ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
গলায় মাছের কাঁটা আটকালে দলা ভাত খান? বিশেষজ্ঞরা বলছেন ‘বড় ভুল’

খাবার খেতে গেলে অনেকসময় গলায় মাছের কাঁটা আটকে যায়। তখন অনেকেই দলা পাকানো শুকনো ভাত, মুড়ি এবং কলা খান। অনেকের ধারণা এতে মাছের কাঁটা ভেতরে চলে যায়। হ্যাঁ এটা একদমই সত্যি যে অনেক সময় মাছের কাঁটাটা ভেতরে চলে যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতি অনুসরণ করা একদম ভুল!

এই বিষয়ে ডাক্তারদের মতামত অনুযায়ী, 'আপনারা কখনোই এই পদ্ধতিগুলো অনুসরণ করবেন না। সাধারণত অনেক বেশি তাড়াহুড়ো এবং অসাবধানতার কারণে আমাদের গলায় যে টনসিল থাকে সেই জায়গায় মাছের কাঁটাগুলো আটকে যায়।

খাবার খাওয়ার সময় যদি আপনাদের গলায় মাছের কাঁটা আটকে যায়। সবার প্রথমে আপনাদের যেটা করতে হবে সেটা হলো, তৎক্ষণাৎ ঢোক গেলা বন্ধ করে দিতে হবে। মাছের কাঁটা আটকে যাওয়ার পরে আপনারা আর একবারও ঢোক গিলবেন না।

আপনারা সঙ্গে সঙ্গে এক গ্লাস পানি নিয়ে গারগল করবেন এবং ওয়াক ওয়াক শব্দ তুলবেন। দেখবেন বেশিরভাগ ক্ষেত্রে আপনাদের গলায় আটকে থাকা কাঁটাটি সহজেই বাইরে বেরিয়ে চলে আসবে।

এরপরও যদি কাঁটা দেখা যায়, তবেই আঙুল দিয়ে বের করার চেষ্টা করবেন। অন্যথায় কাঁটা আঙুল দিয়ে বের করার চেষ্টা একদমই করবেন না। যদি গারগল করার পরেও মাছের কাঁটা বাইরে বের না হয় তাহলে আপনারা ওই রোগীকে নিয়ে হাসপাতালের এমার্জেন্সিতে চলে যাবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

তবে যদি কোনো কারণে মাছের কাঁটা পেটের ভেতরে চলে যায় তাহলে সেটা নিয়ে ভয় পাবার কোনো কারণ নেই। কারণ পেটের মধ্যে অনেকগুলো এরকম এনজাইম আছে, যারা মাছের কাঁটাকে গলিয়ে ফেলতে পারে।'

বিভি/টিটি

মন্তব্য করুন: