• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

প্রেমের সম্পর্কে ঝামেলা এড়াতে যেসব দিকে নজর রাখবেন

প্রকাশিত: ২১:১২, ২৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
প্রেমের সম্পর্কে ঝামেলা এড়াতে যেসব দিকে নজর রাখবেন

প্রতীকী ছবি

এই যুগে দু’জন মানুষের মধ্যে একটা সম্পর্ক গড়ে উঠতে অনেক ক্ষেত্রেই বেশি সময় লাগে না। কিন্তু সম্পর্ক তৈরি হওয়ার পর তা টিকিয়ে রাখাও শিখতে হয়। 

সময়ের সংগে ঘনিষ্ঠতা বাড়ার পাশাপাশি একে অপরের ভালো-খারাপ সব কিছু এক এক করে সামনে আসে। তখন নিজেদের মধ্যে ভাব প্রকাশের জায়গা না থাকলে অনেক সময়েই সম্পর্কে সমস্যা হতে পারে। ছোট ছোট ভুলগুলি হঠাৎই বড় চেহারা নিয়ে নেয়। সম্পর্কে থাকা দু’জন যদি একে অপরের কাছে সম্পূর্ণ রূপে সৎ না থাকতে পারে, তাহলে সেই সম্পর্কে চিড় ধরা অত্যন্ত স্বাভাবিক।

ভাব বিনিময়ের ক্ষেত্রে কিছু কিছু প্রবণতা সম্পর্কের জন্য অসুস্থতার চিহ্ন হতে পারে। সেই রকম কিছু প্রবণতাই এখানে দেওয়া রইলোঃ

একে অপরকে দোষ দেওয়া
কোনও রকম সমস্যার মুখোমুখি হলে অন্য জনের দিকে দোষ ঠেলে দেওয়া অত্যন্ত খারাপ একটি অভ্যাস। কোনও কিছু খারাপ লাগলে দোষারোপ না করে সংগীর সংগে কথা বলুন। প্রত্যেক মানুষ আরেক জনের থেকে আলাদা। আপনার যেটা ঠিক বা ভুল বলে মনে হয়, তার সংগে যে আপনার সংগী সম্পূর্ণভাবে একমত হবেন, এমন না-ও হতে পারে।

হিসাব রাখা
নিজের ভালবাসার মানুষের জন্য কেউ কিছু করলে, সেটা ঠিক হিসাবের খাতায় পড়া উচিত নয়। এর অন্যথা হলে তা স্বার্থপরতার পরিচয়। সম্পর্কের মধ্যে কোনও প্রতিযোগিতার স্থান না থাকাই শ্রেয়।

পুরনো খারাপ লাগাকে ব্যবহার করা
সকলেরই কিছু পুরনো খারাপ লাগা থাকে, যা তাঁরা সচরাচর কাউকে বলতে চান না। যদি আপনার সংগী আপনাকে তেমন কোনও অত্যন্ত ব্যক্তিগত কোনও কথা বলে থাকেন, তাহলে সেটা তার আপনার উপর আস্থার পরিচয়। কোনও রকম বচসা বা ঝগড়ার সময়ে, তাঁর সেই পুরনো ক্ষতের কথা তুলে এনে তাঁকে ব্যক্তিগত আক্রমণ করা কখনওই উচিত নয়। এতে আপনার উপর সেই মানুষটির ভরসার জায়গাটা নষ্ট হয়ে যাওয়াই স্বাভাবিক।

সম্পর্কের বিভিন্ন বিষয়ে উদাসীন হওয়া
একটি সম্পর্কের মধ্যে বার বার যদি আপনি ‘কিছু যায় আসে না’ গোছের ব্যবহার করেন, তার প্রভাব আপনার সম্পর্কের উপর পড়া অত্যন্ত স্বাভাবিক। এই ধরনের ব্যবহার যেকোনও মানুষের আত্মমর্যাদার স্খলন ঘটাতে পারে। যার জেরে আপনার সংগীর মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়াও অস্বাভাবিক নয়।

বিভি/এসডি

মন্তব্য করুন: