• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

রাগ নিয়ন্ত্রণে সাহায্য করবে যে ছয় খাবার 

প্রকাশিত: ২১:০৩, ২৬ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
রাগ নিয়ন্ত্রণে সাহায্য করবে যে ছয় খাবার 

রাগলে বোধবুদ্ধি লোপ পেয়ে অন্য মানুষ হয়ে ওঠেন চারপাশে এমন মানুষের অভাব নেই। রাগের মাথায় করে ফেলা কিছু কাজ ও বলে ফেলা কথার জন্য সারাজীবন মাশুল গুনতে হয় অনেককেই। তাই রাগ যে কতো খারাপ তা নতুন করে বলার কিছুই নেই। 

রাগ কমানোর কিছু উপায় রয়েছে। কয়েকটি খাবার রয়েছে যা খেলে মাথা ঠান্ডা হয়। 

দেখে নেওয়া যাক সেগুলি কী কীঃ

১. গ্রিন-টি স্বাস্থ্যের পক্ষে বিভিন্ন দিক থেকে কতটা উপকারী তা অনেকেরই জানা। মাথা ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তা হলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।

২. আলুতে কার্বহাইড্রেট ও ভিটামিন বি থাকে যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। তাই ডায়েটে আলু রাখুন। ভালো ফল পাওয়ার জন্য সেদ্ধ আলু খান নিয়মিত।

৩. পিনাট বাটার দিয়ে আপেল কেতে পারেন। আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাট-সমৃ্দ্ধ। এই দুইয়ের মিশেল স্বাস্থ্যের পক্ষে উপকারী। 

৪. কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুটি উপাদান স্নায়ুকে শান্ত করে। তাই চট করে রেগে যাওয়ার প্রবণতা যাদের রয়েছে তারা খেয়ে দেখতে পারেন।

৫. মেজাজ খারাপ থাকলে যে কোনও বিষয়েই চট করে মাথা গরম হতে পারে। তাই মন ভালো রাখা দরকার। তার জন্য আইসক্রিম খান। আইসক্রিম থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।

৬. অ্যাংজাইটি থেকেও মাথা গরম করে ফেলার প্রবণতা থাকে। অ্যাংজাইটি কাটাতে চকোলেট কার্যকরী। চকোলেট স্ট্রেস হরমোন কমায়। ডার্ক চকোলেট খেলে আরও ভাল ফল পাওয়া যায়।

সূত্র: নিউজ১৮

বিভি/এসডি

মন্তব্য করুন: