• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ওমিক্রন প্রতিরোধে কেমন মাস্ক পরবেন, কী মত বিশেষজ্ঞদের?

প্রকাশিত: ১৬:৩০, ৬ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ওমিক্রন প্রতিরোধে কেমন মাস্ক পরবেন, কী মত বিশেষজ্ঞদের?

প্রত্যেক দিনই লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা, সেই সংগে সাধারণ মানুষের উদ্বেগ। ভাইরাস আটকাতে অবশ্যই মেনে চলতে হবে কোভিড বিধি। সেজন্য সর্বপ্রথম যে কাজটি করা দরকার তা হলো, মাস্ক পরে থাকা। 

সাধারণ মানুষের অনেকেই পরছেন কাপড়ের মাস্ক। কিন্তু এই কাপড়ের মাস্কগুলি সংক্রমণ আটকাতে কতোটা কার্যকর তা নিয়ে সংশয় রয়েছে অনেকের মনেই।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রন আটকাতে খুব একটা কার্যকর নয় এই কাপড়ের মাস্ক। বিশেষত একটি স্তর যুক্ত কাপড়ের মাস্ক খুব একটা রুখতে পারে না ওমিক্রন। 

বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন এরোসল-এর মাধ্যমে বাতাসে ভেসে থাকে। এই এরোসলের কণা অধিকাংশ ক্ষেত্রে অত্যন্ত ক্ষুদ্রাকৃতি হয়। এক স্তর যুক্ত কাপড়ের মাস্কের পক্ষে যা আটকানো সম্ভব নয়। ভাইরাস রুখতে বিশেষজ্ঞদের অধিকাংশই পরামর্শ দিচ্ছেন, নূন্যতম তিন স্তর যুক্ত মাস্ক ব্যবহার করার। 

কাপড়ের মাস্ক যদি পরতেই হয় তা হলে তলায় পরতে হবে সার্জিক্যাল মাস্ক। যাঁরা একই কাপড়ের মাস্ক বার বার ব্যবহার করছেন, তাঁদের মাস্ক দিনে অন্তত একবার ধুতেই হবে।

বিশেষজ্ঞদের মতে ভাইরাস আটকাতে সবচেয়ে কার্যকর এন৯৫ মাস্ক। এধরনের মাস্কে প্রায় ৯৫ শতাংশ ভাসমান কণা আটকে যায়। তবে এই ধরনের মাস্ক পরে নিঃশ্বাস নেওয়া কাপড়ের মাস্কের চেয়ে তুলনামূলকভাবে কঠিন মনে হতে পারে। কিন্তু এই পরিস্থিতিতে এছাড়া তেমন কোনও উপায় নেই বলেই মত বিশেষজ্ঞদের। 

যাঁরা এন৯৫ মাস্ক ব্যবহার করতে অসমর্থ, তাঁদের অন্তত দুটি করে সার্জিক্যাল মাস্ক পরার পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা।

তবে শুধু মাস্ক করোনা সংক্রমণ রোধ করতে পারবে না। তার সংগে হাত ধোয়া ও সামাজিক দূরত্বও বজায় রাখতে হবে।

বিভি/এসডি

মন্তব্য করুন: