• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

নখ দিয়ে ব্রণ খোঁচালে হতে পারে ভীষণ বিপদ

প্রকাশিত: ১৬:৩৩, ৩০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
নখ দিয়ে ব্রণ খোঁচালে হতে পারে ভীষণ বিপদ

আমাদের বয়ঃসন্ধিকালের একটি সাধারণ সমস্যা হলো মুখে ব্রণ। যা সবারই হয় আবার সবাইকে অস্বস্তিতে পড়তেও হয়। বয়ঃসন্ধিকালে ব্রণ শুরু হলেও ২৫ বছরের পর কমতে থাকে। কিন্তু ব্রণের সবচেয়ে বড় সমস্যা হলো- ব্রণ উঠলেই হাত চলে যায় আর নখ দিয়ে খোঁচানো শুরু হয়। চিকিৎসকরা বলছেন এই বদভ্যাসের কারণে ব্রণ সারতে অনেক দেরি হয়, এমনকি হতে পারে বড় বিপদও।

চিকিৎসায় বা নিজে থেকেই কিছু ব্রণ সহজে সেরে যায় বা মিশে যায়। আবার কিছু ব্রণ সারলেও বারবার ফিরে আসে। ব্রণ বিভিন্ন ধরনের হয়ে থাকে। ব্রণ যত জটিলই হোক, এটি চিকিৎসার মাধ্যমে সেরে তোলা সম্ভব। তবে কিছু ধরনের ব্রণ নিরাময় করতে একটু সময় লাগে।

এখন প্রশ্ন হলো- ব্রণ ঠিক কী কারণে হয়?  চিকিৎসকরা বলছেন, ত্বকের লোমকুপ ব্লক হয়ে গেলে বা বন্ধ হয়ে গেলে, অতিরিক্ত তেল, সিবাম নিঃসৃত হলে ব্রণের সম্ভাবনা বেড়ে যায়। প্রাথমিক পর্যায়ের ব্রণকে কমিডন বলে। এটি হলে মুখে ব্ল্যাকহেডস বা সাদা দানার মতো হয়। ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে যে ব্রণ হয় তাকে পাস্টিউলার অ্যাকনে বলে। এটি একটু বড়, ব্যথাযুক্ত এবং এর ভেতরে পুঁজ থাকে। মুখ ভর্তি হয়ে থাকা ব্রণকে সিস্টিক অ্যাকনে বলে।

ব্রণ হওয়ার কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, সাধারণত ব্রণ যেসব কারণে হয় তা লো-এলোমেলো জীবনযাপন,পরিস্কার-পরিচ্ছন্নতার অভাব, পর্যাপ্ত না ঘুমানো, ভাঁজা-পোড়া বা তৈলাক্ত খাবার বেশি খাওয়া, ফাস্টফুড জাতীয় খাবার বেশি খাওয়া, খাবারের সঙ্গে অনেক বেশি অসম্পৃক্ত চর্বি এবং চিনি গ্রহণ করা। চিনি সিবাম নিঃসরণ বাড়িয়ে দেয়, যা ব্রণ হওয়াতে সহায়তা করে। এছাড়া শরীর চর্চার অভাব, বংশগত কারণ, হরমোনের প্রভাবেও হতে পারে।

ব্রণ খোঁচালে যা হয় : অনেকে ব্রণ একটু চুলকালে বা ছোট আকারে বের হলে তা নখ দিয়ে খুঁচিয়ে বা হাত দিয়ে গলিয়ে ক্ষত বড় করে ফেলেন। এটি ব্রণের জন্য খুবই ক্ষতিকর। কারণ, আমাদের হাতে বা নখে কিছু ব্যাকটেরিয়া থাকে যা এর মাধ্যমে ত্বকের সংস্পর্শে চলে এসে আরও বেশি ক্ষতি করতে পারে। এমনকি ত্বকের গভীরে গিয়ে সংক্রমণ সৃষ্টি করতে পারে ও ত্বকে দাগ হতে কাজ করে। 
চিকিৎসকদের মতে, ব্রণ হলো বন্ধ লোমকূপ ও ব্যাকটেরিয়ার বিপক্ষে শরীরের প্রতিবাদ। একটু চুলকানি বা ব্যথা হলেই নখ দিয়ে খুঁটিয়ে শরীরের স্বাভাবিক আরোগ্য-প্রক্রিয়াকে ব্যাহত করা এবং ব্রণের প্রদাহ আরও বাড়িয়ে তোলা। সাধারণত ব্রণ নখ দিয়ে খোঁচালে ত্বকের যেসব ক্ষতি হয় তাহলো-

মুখের ত্বক বিশ্রী হয়ে যাওয়া : ব্রণ খোঁচালে সে স্থানটাতে বা যে ব্রণটি আপনি নখ দিয়ে খুঁটছেন, সেখান থেকে নির্গত পুঁজ সংক্রমণের মাধ্যমে খোসপাঁচড়ার সৃষ্টি করে এবং সামান্য ব্রণ থেকে ভীষণ বিপদ হতে পারে।

মুখের ত্বকে দাগ বৃদ্ধি : ব্রণ ক্রমাগত নখ দিয়ে খোঁচালে ত্বকে দীর্ঘস্থায়ী দাগের সৃষ্টি হয়, যা সুন্দর ত্বকের জন্য হুমকি স্বরূপ। ত্বকে একবার এই দাগ পড়ে গেলে তা চিকিৎসার মাধ্যমে নিরাময় করা সময় সাপেক্ষ ও কিছুটা ব্যয় বহুল।

নিজের মুখের ত্বক নিজেই ছিড়ছেন : নখ দিয়ে ব্রণ খোঁটা মানে শুধুই পুঁজ বের করছেন না, আপনি নিজের চামড়াও ছিঁড়ছেন! পুঁজ, ব্যাকটেরিয়া বেরিয়ে যে ক্ষতের সৃষ্টি হয়, সেটা আসলে আপনার চামড়া ছিঁড়ে যাওয়ার ফলে সৃষ্ট গর্ত। অর্থাৎ নখ দিয়ে ব্রণ খুঁটে আপনি নিজের চামড়ায় নিজেই গর্ত করছেন।

সুতরাং নখ দিয়ে ব্রণ খোঁচার লোভ সংবরণ করুন। ব্রণের প্রদাহ বেশি হলে ডার্মাটোলজি বা অ্যায়েথেটিকস চিকিৎসকরা এর সমাধান দিতে পারে। বর্তমানে ব্রণের অনেক উন্নতমানের চিকিৎসা আছে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বিভি/এজেড

মন্তব্য করুন: