• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শীতকালে আইসক্রিম, জেনে নিন বিশেষজ্ঞরা কি বলছেন?

প্রকাশিত: ২১:৫২, ১০ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
শীতকালে আইসক্রিম, জেনে নিন বিশেষজ্ঞরা কি বলছেন?

শীতকালেও আমরা অনেকেই আইসক্রিমের লোভ সামলাতে পারি না। পার্টি হোক বা বিয়েবাড়ি, ডিনারের শেষে ঠিক খুঁজে নিয়ে হাতে তুলে নিই লোভনীয় এই পদ। কিন্তু শীতকালে কি আইসক্রিম খাওয়া উচিত? বিশেষজ্ঞরা বলছেন, না, উচিত নয়। আসুন জেনে নিই এই নিষেধের কারণ।

ভারতের নয়ডার ডায়েটিশিয়ান কামিনী সিনহার মতে, শীতে যতটা সম্ভব আইসক্রিম থেকে দূরেই থাকতে হবে। কারণ তার মতে, এর ফলে ঠান্ডা লেগে যেতে পারে। বিশেষ করে যাদের সাইনাস ও গলায় সংক্রমণের সমস্যা আছে, তাদের পক্ষে আইসক্রিম খুবই ক্ষতিকারক।

বাচ্চা এবং বড় যাদেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের আইসক্রিম এড়িয়ে চলতে হবে। নয়তো ঠান্ডা লেগে যাবে চট করে। তাই তাদের চূড়ান্ত সাবধানতা নিতে হবে। মধুমেহ রোগীদেরও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য আইসক্রিম সেবন করা চলবে না।

ডায়েটিশিয়ান কামিনীর মতে, শীতে আমাদের শরীরে মেটাবলিজম কমে যায়। ভাটা পড়ে ফিজিক্যাল অ্যাক্টিভিটিতেও। এই পরিস্থিতিতে অতিরিক্ত ক্যালরি শরীরে প্রবেশ করা কাজের কথা নয়। সেদিক দিয়ে আইসক্রিম কোনও উপকারিতা উপহার দেয় না।

শীতকালে যদি একান্তই আইসক্রিম খেতেই হয়, তাহলে সেটা দুপুরে বা বিকেলে খান। রাতে আইসক্রিম খেলে কিন্তু শরীরের পক্ষে হানিকর হতে পারে।

যদি আইসক্রিম খাওয়ার পর গলা খুসখুস করে বা ঠান্ডা লাগার অন্য উপসর্গ দেখা দেয়, তাহলে বিচলিত হওয়ার কিছু নেই। ডায়েটিশিয়ান কামিনীর পরামর্শ, সেক্ষেত্রে ঈষদুষ্ণ জল বা আদা-চা পান করতে হবে। তাহলে গলার খুসখুসানি দূর হবে।

আইসক্রিম বাদ দেওয়ার পাশাপাশি ডায়েটে রাখতে হবে গরম খাবার। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বেশি করে খান ভিটামিন সি সমৃদ্ধ আমলকি, কমলালেবু এবং পেয়ারা। এতে মরশুমি অসুখবিসুখ থেকেও রেহাই পাওয়া যাবে। সূত্র: নিউজএইটিন

বিভি/এজেড

মন্তব্য করুন: