• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বড়দিনে কেক কাটার প্রচলন হলো যেভাবে

প্রকাশিত: ১১:২৭, ২৪ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বড়দিনে কেক কাটার প্রচলন হলো যেভাবে

২৫ ডিসেম্বর, বিশ্বব্যাপী উদযাপিত হয় ক্রিসমাস ডে বা বড় দিন। উৎসব, আয়োজনে ধুমধাম করে পালিত হয় এ দিবসটি। এই দিন খ্রিস্টানরা গির্জায় প্রার্থনা করেন এবং একে অপরকে কেক খাওয়ান। ক্রিসমাস ডে তে কেক কাটার প্রথা বহুদিনের। কিন্তু কবে থেকে, কীভাবে এই প্রথা শুরু হলো? 

ক্রিসমাসে কেক কাটার পেছনে রয়েছে মজার এক গল্প। 

১৬ শতকের আগে বড়দিনে কেক কাটার প্রথা ছিল না। এই ধারণাটি এসেছিল তারও পরে।  এর আগে বড়দিনে রুটি আর সবজি মিশিয়ে এক ধরনের থালি তৈরি করা হতো। একে বরই পুডিং প্রথা বলা হতো। ১৬ শতকে পুডিংয়ের পরিবর্তে গমের আটা ব্যবহার করা শুরু হয়। 

গমের আটার সঙ্গে ডিম, মাখন আর সিদ্ধ বরই যোগ করা হতো। কেউ কেউ এই খাবারটি চুলায় রেখে রান্না করতেন। কেউবা বেক করতেন। এভাবে ধীরে ধীরে এই খাবারটি কেকের রূপ নেয়। এই কেকটিই ‘ক্রিসমাস কেক’ নামে পরিচিতি লাভ করে। 

এক মাস আগে থেকেই বড়দিনে কেক তৈরি শুরু হয়। কারণ এই দিনে কেকের চাহিদা সবচেয়ে বেশি থাকে। সবচেয়ে বেশি চাহিদা থাকে ফ্রুট কেকের। এই কেকটিতে ড্রাই ফ্রুটসের পরিমাণ বেশি। অনেকে আবার ঐতিহ্যবাহী বরই কেকও কেনেন।  

বড়দিনের কেক তৈরিতে কিশমিশ ব্যবহার করা হয়। কেকে যেন ছত্রাক না পড়ে সেজন্য কাজটি করা হয়। কয়েক মাস আগেই কিশমিশ ধুয়ে শুকিয়ে রাখা হয়। এই কিশমিশ দিয়েই তৈরি হয় ফ্রুট কেক। যা বড়দিনের ঐতিহ্য।

বিভি/টিটি

মন্তব্য করুন: