• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

শীতে শরীর গরম রাখতে পান করবেন যে পানীয়

প্রকাশিত: ১৬:৪১, ১৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
শীতে শরীর গরম রাখতে পান করবেন যে পানীয়

শীত জেঁকে বসেছে দেশের প্রতিটি বিভাগে। ঠান্ডায় জবুথবু জনজীবন। এই ঠান্ডা থেকে মুক্তি পেতে আর শীতে ত্বকের ও শরীরের সুরক্ষায় দারুণ কাজ করে কিছু পানীয়।

ঠান্ডা মৌসুমে এসব পানীয় যেমন শরীরের পানিশূন্যতা দূর করে, তেমনি যত্ন নেয় ত্বকেরও। এ পানীয় ত্বকের জেল্লা বাড়িয়ে শরীরে বাড়তি পুষ্টি জোগায়। ত্বকের জেল্লা বাড়ার পাশাপাশি বলিরেখা, মেছতা, অকাল বার্ধক্যের মতো সমস্যাও সমাধান করে এসব পানীয়।

যদি ঠান্ডা আবহাওয়ায় হঠাৎ সর্দি-কাশি কিংবা ব্রণ বা একনির সমস্যায় ভোগেন, তবে এসব পানীয় অবশ্যই ডায়েটে আজকে থেকেই রাখতে শুরু করুন। এগুলো হলো-

গ্রিন টি: অ্যান্টি অক্সিডেন্ট চা শরীরের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। শরীরে গরম অনুভূতিসহ দ্রুত চাঙা করে তোলে এ জাদুকরী পানীয়।

হলুদ দুধ: শীতের ঠান্ডা আবহাওয়ায় এ পানীয়কে সবচেয়ে সেরা পানীয় বলা হয়ে থাকে। শীতের এই সময়টাতে রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস হলুদ দুধ খাওয়ার অভ্যাস করতে পারেন। মাথা ঠাণ্ডা রাখার পাশাপাশি শরীরে দ্রুত গরমভাব আনতে এর বিকল্প পানীয় আর হয় না। 

স্যুপ: সর্দি কাশি কিংবা জ্বর যেকোনো অসুস্থতা থেকে মুক্তি পেতে স্যুপের মতো কার্যকরী পথ্য আর একটিও নেই। সবজি অথবা মাংস আর মাশরুমের স্যুপ যেটাই হোক না কেন ঠান্ডা আবহাওয়ায় শরীরের আর্দ্রতা বজায়ে ভরসা রাখতে পারেন স্যুপেও। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এর জুড়ি মেলা ভার।

সূত্র: এই সময়

বিভি/টিটি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত