• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শীতে ঠান্ডা পানিতে গোসল করছেন? হতে পারে মৃত্যুও

প্রকাশিত: ১১:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
শীতে ঠান্ডা পানিতে গোসল করছেন? হতে পারে মৃত্যুও

সারাদেশে আবারও দেখা দিয়েছে শৈত্যপ্রবাহ। বেড়েছে শীত। এমন পরিস্থিতিতে শীতজনিত রোগ যেমন-সর্দি, কাশি, গলাব্যাথা, হাঁপানি, ডায়রিয়া, নিউমোনিয়া, অ্যালার্জি প্রভৃতি রোগের প্রকোপও বেড়েছে। এ আবহাওয়ায় অনেকেই ঠান্ডা পানি দিয়ে গোসল করেন। কিন্ত এটি গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে এর কারণে!

তাই এমন পরিস্থিতিতে উষ্ণ বা কিছুটা গরম পানিতে গোসল করার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

শীত মৌসুমে ঠান্ডা পানিতে গোসল করা নিয়ে সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের পরিচালক ডা. লেনিন চৌধুরী। তারমতে, শীতকালে ঠান্ডা পানি দিয়ে গোসল করা মোটেই স্বাস্থ্যকর কোনো বিষয় নয়।

ডা. লেনিন বলেন, শীতকালে মানবদেহের রক্তনালীগুলো কিছুটা সংকুচিত থাকে। এ সময় ঠান্ডা পানিতে গোসল করলে রক্তনালী আরও বেশি সংকুচিত হয়ে যায়। ফলে অনেক সময় দম আটকে যাওয়া, হাঁপ ধরা, শ্বাসের সমস্যা, ক্লান্তিভাব এমনকি হার্ট অ্যাটাকের মতো দুর্ঘটনাও ঘটতে পারে। যার কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে।

তিনি আরও বলেন, তবে এটা ঠিক যে, তরুণদের ক্ষেত্রে এমন সম্ভাবনা কম। কিন্তু বয়স্ক, দুর্বল বা রোগাক্রান্ত ও শিশুদের ক্ষেত্রে ঠান্ডা পানিতে গোসল মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে।

তাই শীতকালজুড়ে সবার ক্ষেত্রে ঠান্ডা পানিতে গোসল এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি।

এই চিকিৎসক আরও বলেন, ঠান্ডা পানি শীতজনিত রোগও বৃদ্ধি করে। তাই উষ্ণ পানিতে গোসল করাই শ্রেয়। তবে বেশি গরম পানিতে গোসল করাও ক্ষতিকর।

বিভি/টিটি

মন্তব্য করুন: