• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

দীর্ঘদিন পানি খাওয়া বোতল নিয়ে গবেষণা, এলো ভয়াবহ তথ্য

প্রকাশিত: ১৯:৫১, ১৫ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
দীর্ঘদিন পানি খাওয়া বোতল নিয়ে গবেষণা, এলো ভয়াবহ তথ্য

বোতলে পানি খাওয়া আমাদের নিত্যদিনের ঘটনা। পানির একটি বোতল কতবার ব্যবহার করেন তা অনেকেই জানেন না। খুব কম লোকই আছেন যারা ব্যবহারের পরপরই বোতল ফেলে দেন। এমনও হয়েছে মাসের পর মাস একই বোতলে পানি খেয়ে যাচ্ছি আমরা, কিন্তু বোতল পাল্টানোর কোনো হুঁশ নেই। এমন যদি করে থাকেন, তবে হাজার হাজার জীবাণু খাচ্ছেন আপনি।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে অনেক দিন ধরে ব্যবহার করা বোতল টয়লেট সিটের চেয়ে প্রায় ৪০ হাজার গুণ বেশি ব্যাকটেরিয়া বহন করে। আপনি যদি দীর্ঘদিন ধরে একই বোতল ব্যবহার করে থাকেন তবে আপনার এখনই সাবধান হওয়া উচিত।

গবেষণা অনুসারে, বোতলে দুই ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে, যার মধ্যে রয়েছে গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া এবং ব্যাসিলাস ব্যাকটেরিয়া। গবেষকরা ব্যাখ্যা করেছেন যে গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া বিভিন্ন সংক্রমণের জন্য দায়ী। যদিও ব্যাসিলাস ব্যাকটেরিয়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করতে পারে। এই গবেষণায় আরও বলা হয়েছে যে অনেক দিন ধরে ব্যবহার করা পানির বোতলে রান্নাঘরের সিঙ্কের দ্বিগুণ জীবাণু রয়েছে।

ব্যবহার করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক!

কম্পিউটার মাউসের চেয়ে পানির বোতলে চারগুণ বেশি ব্যাকটেরিয়া থাকে। একটি পানির বোতলে একটি পোষা প্রাণীর পানির বাটির থেকে ১৪ গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে। অবশ্যই এই গবেষণা ভীতিকর। কারণ বিপুল সংখ্যক মানুষ পানির বোতল ব্যবহার করেন।

গরম পানি দিয়ে বোতল ধোয়া:

এদিকে, আজ পর্যন্ত পানির বোতলের কারণে কাউকে অসুস্থ হতে দেখা যায়নি। কারণ, পানি বোতল মানুষের মুখে উপস্থিত ব্যাকটেরিয়া দ্বারা দূষিত। গবেষকরা সুপারিশ করেছেন যে পানির বোতল কয়েকদিন অন্তত একবার সাবান এবং গরম পানি দিয়ে ধোয়া দরকার। তাতে বোতল পরিষ্কারও থাকবে, আবার রোগ-জীবাণুও শরীরে প্রবেশ করবে না। সূত্র: আজতাক নিউজ

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2