• NEWS PORTAL

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

শ্যাম্পু করছেন নিয়মিত, কিন্তু ঠিক নিয়মে তো!

প্রকাশিত: ১৫:১৫, ১৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
শ্যাম্পু করছেন নিয়মিত, কিন্তু ঠিক নিয়মে তো!

প্রতীকী ছবি

চুলের স্বাস্থ্য ঠিক রাখার প্রথম শর্ত নিয়মিত শ্যাম্পু করা। আমরা জানি, চুল ভালো রাখতে মাথার ত্বক পরিষ্কার রাখা খুবই দরকার। শ্যাম্পু ঠিক এই কাজটাই করে।

কিন্তু আমাদের তাড়াহুড়ো এবং অবহেলায় চুলের অনেক ক্ষতি হয়ে যায়। শ্যাম্পু করার সময়েও অজান্তে আমরা অনেক ভুল করে ফেলি। যা আসলে চুলের জন্য খুবই খারাপ। এতে চুল শুধু রুক্ষ হয়ে ওঠে এমন নয়, অতিরিক্ত পরিমাণে চুলও পড়তে পারে। তাই শ্যাম্পু করার সময়ে সতর্ক হতে হবে।

চলুন জেনে নেওয়া যাক ঠিক কীভাবে শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হবে-

শ্যাম্পু করার আগে চুলের জট ছাড়ান
ভেজা অবস্থায় চুলের গোড়া দুর্বল থাকে। চুল সহজেই ভেঙে যেতে পারে কিংবা গোড়া থেকে উঠে আসতে পারে। তাই শ্যাম্পু করার আগে অবশ্যই চুলের জট ছাড়িয়ে নিন। হাত দিয়ে ধীরে ধীরে জট ছাড়ানোর পরে অবশ্যই মোটা চিরুনি বা ব্রাশ দিয়ে চুল আঁচড়ে নিন। তারপর শ্যাম্পু করুন। উপকার পাবেন।

ঠিক কতটা শ্যাম্পু প্রয়োজন
​চুলের স্বাস্থ্য ঠিক রাখতে ঠিক কতটা পরিমাণে শ্যাম্পু ও কন্ডিশনার প্রয়োজন তা জানা দরকার। একটি কয়েন আপনার হাতের তালুতে রাখলে ঠিক যতটা হয়, ততটাই। অতিরিক্ত পরিমাণে শ্যাম্পুর ব্যবহার আপনার চুলের প্রাকৃতিক আর্দ্রতা শুষে নিতে পারে। চুল রুক্ষ হয়ে ওঠে। ফলে খুব সহজেই চুল ফ্রিজি হয়ে যায়। প্রাকৃতিক জেল্লাও হারাতে থাকে। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী শ্যাম্পুর পরিমাণ ঠিক করা উচিত। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

শ্যাম্পু মাথার ত্বকে লাগাবেন নাকি চুলে?
এই ভুল করে থাকেন অধিকাংশই। বলে রাখা ভালো, শ্যাম্পুর একমাত্র কাজ আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা। মাইল্ড ক্লিনজার ব্যবহারের চেষ্টা করুন। পরিমাণ মতো শ্যাম্পু হাতের তালুতে নিয়ে তা ভালো করে স্ক্যাল্পে লাগিয়ে নিন। সামান্য মাসাজ করুন স্ক্যাল্প। অতিরিক্ত ফেনা আপনার চুলেও লাগিয়ে নিন।

কেমন পানি ব্যবহার করা উচিত?
শ্যাম্পু করার সময়ে অবশ্যই ঠান্ডা পানি ব্যবহার করা উচিত। কখনও চুলে গরম পানি ব্যবহার করবেন না। করলে চুলের বারোটা বাজতে খুব বেশি সময় লাগবে না। কনকনে ঠান্ডা পানিও চুলের জন্য খুবই খারাপ। সব সময় সাধারণ তাপমাত্রার পানিতে চুল ধোয়ার চেষ্টা করুন।

শ্যাম্পুর কাজ স্ক্যাল্প পরিষ্কার করা
শ্যাম্পুর কাজ আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা। তবে চুলের ওপর সুরক্ষার প্রলেপ তৈরি করার কাজ করে কন্ডিশনার। শ্যাম্পু করার পর চুল ভালো করে ধুয়ে নিন। তারপর পরিমাণ মতো কন্ডিশনার হাতের তালুতে নিয়ে চুলে লাগিয়ে নিন। ২ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এরপর একটি পাতলা পুরনো টি-শার্ট দিয়ে চুল মুছতে পারেন। তোয়ালে দিয়ে জোরে জোরে ঘষে চুল মুছতে যাবেন না। 

সূত্র: এই সময়

বিভি/টিটি

মন্তব্য করুন: