• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জেলা পরিষদে ভোটকক্ষের গোপনীয়তা রক্ষা করতে মাঠ পর্যায়ে ইসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৪, ১৩ অক্টোবর ২০২২

আপডেট: ১৯:৪১, ১৩ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
জেলা পরিষদে ভোটকক্ষের গোপনীয়তা রক্ষা করতে মাঠ পর্যায়ে ইসির নির্দেশ

৬১টি জেলা পরিষদ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর। এই নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা রক্ষা নিশ্চিত করতে প্রিজাইডিং অফিসার ও আইন-শৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনাটি সকল রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়- জেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধি অনুযায়ী ভোটারের গোপনীয়তা ভঙ্গ করা বা ভঙ্গ করার চেষ্টা অসদাচরণ ও দণ্ডনীয় অপরাধ। এ ধরনের বিধি বহির্ভূত কার্যক্রম বা অসদাচরণ প্রতিরোধে প্রিজাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের করণীয় সম্পর্কে বিধিমালায় সুস্পষ্টভাবে বলা রয়েছে।

এতে বলা হয়- যে কোনো পদ বা মর্যাদার ব্যক্তি হন না কেন, ভোটকেন্দ্রের গোপনীয় কক্ষে বা পাশে অবৈধভাবে অবস্থান করে কোনো ভোটারের গোপনীয়তার সাথে ভোটাধিকার প্রয়োগে বাধাগ্রস্ত করলে আইনানুযায়ী তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

রিটার্নিং অফিসারদের পাঠানো নির্দেশনায় আরো বলা হয়- ভোটকক্ষে ভোটারগণ যাতে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে না পারে অথবা ভোটকক্ষে ভোটদান বিশেষ করে গোপনকক্ষে ভোট প্রদানের ছবি তুলতে না পারে তা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: ৮০ বছরে এসে বিয়েতে রাজি হলেন বৃদ্ধ জলিল, কনের বয়স ৩৭

নির্দেশনায় আরো বলা হয়- নিয়ন্ত্রণ বহির্ভূত কোনো কারণে ব্যবস্থা গ্রহণে অক্ষম হলে, বিষয়টি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্ত তাৎক্ষণিক নির্বাচন কমিশনকে সরাসরি অথবা রিটার্নিং অফিসার/আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে অবহিত করতে হবে।

জেলা পরিষদ নির্বাচনে ভোটারদের ভোটাধিকার প্রয়োগে গোপনীয়তা রক্ষার বিধান প্রতিপালনে প্রিজাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাগণসহ নির্বাচনি দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে বিশেষভাবে যত্নবান হওয়ার জন্যও নির্বাচন কমিশন বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত বিভিন্ন অভিযোগের ভিত্তিতে পুনরায় বিশেষভাবে নির্দেশনা প্রদান করেছেন বলেও নির্দেশনায় বলা হয়।

নির্দেশনায় হুমকি দিয়ে বলা হয়, কোনো নির্বাচন কর্মকর্তা বর্ণিত দায়িত্ব গ্রহণে বা পালনে অপরাগতা বা অস্বীকৃতি প্রকাশ করলে তার বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন: পূজাকে নিয়ে কথা বলায় ক্ষেপলেন শাকিব খান, দিলেন মামলার হুমকি

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: