• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঘূর্ণিঝড় ‘মিধিলি’: মোংলা বন্দরে বাণিজ্যিক জাহাজের পণ্য উঠা-নামা বন্ধ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১১:২৮, ১৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১১:২৮, ১৭ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ঘূর্ণিঝড় ‘মিধিলি’: মোংলা বন্দরে বাণিজ্যিক জাহাজের পণ্য উঠা-নামা বন্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মিধিলি'র প্রভাবে মোংলা উপকূলীয় অঞ্চলে শুক্রবার (১৭ নভেম্বর) সকাল থেকে দমকা হাওয়া ও বৃষ্টি হচ্ছে। বন্দরে অবস্থানরত জাহাজের পণ্য খালাস বন্ধ রয়েছে। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। পৌর শহরের দোকানপাট অধিকাংশ বন্ধ রয়েছে। 

মোংলা বন্দরের হারবার বিভাগ জানিয়েছে, বহিঃনোঙরে ১২টি বাণিজ্যিক জাহাজ রয়েছে। আরও একটি জাহাজ আজ বন্দরে ভেড়ার কথা রয়েছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কোনো জাহাজ আজ বন্দর ত্যাগ করবে না।  

মোংলা  আবহাওয়া অফিসের ইনচার্জ হারুনুর রশিদ জানিয়েছেন, শুক্রবার সকালে ঘূর্ণিঝড়টি মোংলা বন্দর থেকে ২৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো। এটি ক্রমে উত্তর-উত্তর পূর্ব দিকে আগ্রসর হয়ে খেপুপাড়া হয়ে মোংলা ও পায়রা বন্দর অতিক্রম করতে পারে আজ সন্ধ্যা নাগাদ। তবে দুপুরে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ উপকূল অতিক্রম করতে পারে। এর ফলে মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। 

এদিকে চলতি মাসের শুরুতেই সুন্দরবনের দুবলার চরে শুরু হয়েছে শুঁটকি মৌসুম। বিভিন্ন চরে এ মৌসুমের প্রথম দফায় আহরিত মাছও শুকানোর কাজ চলছিলো। ঘূর্ণিঝড়ের ফলে সেসব শুকনো, আধা শুকনো ও কাঁচা মাছের ক্ষয়ক্ষতির আশঙ্কার দুশ্চিন্তায় পড়েছেন সাগর পাড়ের দুবলার চরের হাজারো জেলে-মহাজন।

সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার মুঠোফোনে জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের ফলে দুবলারচর সংলগ্ন এলাকায় বৃহস্পতিবার বিকাল থেকে বৃষ্টিপাত হচ্ছে। তাই  শুঁটকির ক্ষতির পাশাপাশি সাগর উত্তাল থাকায় জেলেদের মাছ ধরাও বন্ধ করে দিয়েছে জেলেরা। মৌসুমের শুরুতেই দুর্যোগের কবলে পড়ায় আর্থিক ক্ষতিতে পড়বেন জেলেরা।
 

বিভি/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2