• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

১২ দেশের অন্তত ৮০ জন পর্যবেক্ষক নির্বাচনে আসা চূড়ান্ত

প্রকাশিত: ২০:৫৯, ২ জানুয়ারি ২০২৪

আপডেট: ২০:৫৯, ২ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
১২ দেশের অন্তত ৮০ জন পর্যবেক্ষক নির্বাচনে আসা চূড়ান্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ১২টি দেশের অন্তত ৮০ জন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার বিষয়টি চূড়ান্ত হয়েছে। মঙ্গলবার (২ জানুয়ারী) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাতে এই তথ্য জানা গেছে। বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০ জন গণমাধ্যমকর্মীর বাংলাদেশে আসার বিষয়টি চূড়ান্ত হয়েছে। আগামী কয়েক দিনে পর্যবেক্ষকের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

নির্বাচনের প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইসির পক্ষ থেকে বিভিন্ন দেশে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানানো হয়। ওই আবেদনে সাড়া দিয়ে এখন পর্যন্ত রাশিয়া, চীন, জাপান, ভারত, নাইজেরিয়া, গাম্বিয়া, লেবানন, জর্ডান, ফিলিস্তিন, মরিশাসসহ ১১টি দেশের ৮০ জনের মতো নির্বাচন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার প্রস্তুতি প্রায় চূড়ান্ত হয়েছে। বাংলাদেশে যেসব বিদেশি পর্যবেক্ষক আসছেন, তাঁদের একটি অংশ আমন্ত্রিত এবং বাকিরা নিজেদের উদ্যোগে বাংলাদেশে আসছেন।

নির্বাচন সংশ্লিষ্ট একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, রাষ্ট্রীয়ভাবে, প্রাতিষ্ঠানিকভাবে ও ব্যক্তিগতভাবে—এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকেরা জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের কাজটি করবেন। এদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস, শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধি থাকছেন। সংস্থা হিসেবে ইউরোপীয় ইউনিয়ন, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), কমনওয়েলথ, ইসলামি সহযোগিতা সংস্থা, আরব পার্লামেন্ট এবং আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত থাকবে।

আমন্ত্রিত ও স্বেচ্ছায় আসা পর্যবেক্ষকদের সম্পর্কে জানতে চাইলে একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশনের আমন্ত্রণে যেসব বিদেশি পর্যবেক্ষণে আসবেন, তাঁদের বাংলাদেশে থাকার সময় থাকা–খাওয়াসহ প্রয়োজনীয় সব খরচ বাংলাদেশ বহন করবে। আর যাঁরা নিজেদের উদ্যোগে আসবেন, তাঁদের নিজেদেরই পুরো খরচ বহন করতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য সব মিলিয়ে ২২৭ জন বিদেশি নির্বাচন কমিশনে আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে ১৫৬ জন পর্যবেক্ষক এবং ৭১ জন বিদেশি সাংবাদিক। বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকেরাও ছিলেন।  

প্রসঙ্গত, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের আমন্ত্রণ জানাতে বাংলাদেশের বিদেশি মিশনগুলোতে চিঠি পাঠিয়েছিল সরকার। গত ১ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিশনগুলোতে এ চিঠি পাঠানো হয়। মিশনগুলোতে পাঠানো চিঠিতে বলা হয়েছিল, ২০২৪ সালের জানুয়ারির মাঝামাঝি আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়। এতে বাংলাদেশে দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহীদের ২১ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করার অনুরোধ জানানো হয়।

সুত্র: প্রথম আলো  

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2