• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইরানে বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার ঘোষণা রাইসির

প্রকাশিত: ২১:০০, ২৪ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ইরানে বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার ঘোষণা রাইসির

ছবি: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

ইরানে পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে শত শত বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বিক্ষোভে মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫০ জনে। এ পরিস্থিতিতে বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার বার্তা দিলেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

ইরানে চলমান বিক্ষোভে মাসহাদ শহরে নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হন। তার পরিবারের প্রতি সমবেদনা জানাতে আজ শনিবার টেলিফোন করেন প্রেসিডেন্ট রাইসি। এ সময় তিনি বলেন, দেশের শান্তি ও নিরাপত্তাকে যারা আমলে নিচ্ছেন না, তাদের পরিকল্পিতভাবে মোকাবেলা করা হবে।

ইরানে জনবহুল স্থানে নারীদের বাধ্যতামূলক হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি রয়েছে। এ বিধিগুলো কার্যকর হচ্ছে কি না, তা তদারক করে দেশটির ‘নীতি পুলিশ’। এ বিধির আওতায় নীতি পুলিশের একটি দল ১৩ সেপ্টেম্বর মাশা আমিনি নামের এক তরুণীকে তেহরান থেকে আটক করে। আটকের পর আমিনি থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। এর তিন দিন পর ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এর জেরে ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। শুক্রবার পর্যন্ত ইরানের ৮০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। 

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এ বিক্ষোভকে দাঙ্গা হিসেবে আখ্যা দিয়েছে। দেশটির গুইলান প্রদেশের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, শুধু এ অঞ্চলে বিক্ষোভ থেকে ৭৩৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ৬০ জনই নারী।

এ বিক্ষোভের বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, রাজধানী তেহরানসহ বিভিন্ন শহরে বিক্ষোভ সহিংস হয়ে উঠেছে। ইরানে চলমান বিক্ষোভ থেকে সাংবাদিক ও অধিকারকর্মীদেরও গ্রেফতার করা হচ্ছে। সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে ১১ সাংবাদিক ও অধিকারকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে নিলুফার হামেদিও রয়েছেন। এই নারী সাংবাদিক মাশা আমিনির হত্যার খবর প্রকাশ করেছিলেন।

এর আগে, ২০১৯ সালে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছিল ইরানে। রয়টার্সের তথ্যমতে, এরপর এত বড় বিক্ষোভ আর হয়নি দেশটিতে। সূত্র: এএফপি

বিভি/এমআর

মন্তব্য করুন: