• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্বকাপে তিন দলকে শাস্তি দিল ফিফা, গুনতে হচ্ছে বড় জরিমানা

প্রকাশিত: ১৫:২৪, ৮ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিশ্বকাপে তিন দলকে শাস্তি দিল ফিফা, গুনতে হচ্ছে বড় জরিমানা

কাতার বিশ্বকাপে শাস্তি পেল তিনটি দল। ফিফার কোড অব কনডাক্ট ভাঙায় শাস্তি পাবে দল তিনটা। এতে বড় অঙ্কের জরিমানা দিতে হচ্ছে সার্বিয়া, সৌদি আরব ও ক্রোয়েশিয়াকে।

যুগোস্লাভিয়া ভেঙে আত্মপ্রকাশ করেছে বেশকিছু দেশ। গৃহযুদ্ধ আর গণহত্যার দিন ফুরালেও এখনো নতুন দেশগুলোর মধ্যে সংঘাত পুরোপুরি  থেমে যায়নি। যেমন সার্বিয়া এখনও কসোভোকে নিজেদের অংশ হিসেবে বিবেচনা করে। এবার ড্রেসিংরুমে কসোভোর পতাকা রাখায় বিপাকে সার্বিয়া। বড় অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে তাদের। একই সঙ্গে নিয়ম ভাঙায় জরিমানা দিতে হচ্ছে ক্রোয়েশিয়া ও সৌদি আরবকেও।

গত ২৪ নভেম্বর ব্রাজিলের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচের সময় সার্বিয়ার ড্রেসিংরুমে কসোভোর পতাকা ঝোলানো ছিল। যার দ্বারা বোঝানো হচ্ছিল কসোভো তাদের দেশের অংশ। বুধবার (৭ ডিসেম্বর) বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এর জন্য দেশটিকে ২০ হাজার সুইস ফর্মা জরিমানা করেছে বলে ফিফা সূত্রে জানা যায়।

কসোভোর সেই পতাকায় সার্বিয়ান ভাষায় লেখা ছিল, 'আমরা আত্মসমর্পণ করি না।' কসোভোর সংস্কৃতি, যুব ও ক্রীড়ামন্ত্রী হাজরুল্লা চেকু এই ছবি শেয়ার করলে দ্রুত ছড়িয়ে পড়ে তা।

এ ছাড়া ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশনকেও জরিমানা করা হয়েছে। কানাডার বিপক্ষে ম্যাচ ঘিরে ক্রোয়েশিয়ান সমর্থকদের উগ্র আচরণ ও হুমকির জন্য তাদের ৫০ হাজার ফ্রাঁ জরিমানা করা হয়েছে।

আর্জেন্টিনা ও মেক্সিকোর বিপক্ষে ম্যাচে খেলোয়াড়দের অখেলোয়ারসুলভ আচরণের জন্য দুদফায় ১৫ হাজার ফ্রাঁ করে জরিমানা করা হয়েছে সৌদি আরবকে।

বিভি/টিটি

মন্তব্য করুন: