• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আর্জেন্টিনার নতুন মুদ্রায় মেসি ও বিশ্বকাপ জয়ী দলের ছবি!

প্রকাশিত: ১২:১৯, ২২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
আর্জেন্টিনার নতুন মুদ্রায় মেসি ও বিশ্বকাপ জয়ী দলের ছবি!

এবার আর্জেন্টিনার মুদ্রায় লিওনেল মেসির প্রতিকৃতি রাখার প্রস্তাব দিয়েছে দেশটির অর্থমন্ত্রণালয়। এলএম টেনের অর্জনকে সম্মান জানিয়ে এ প্রস্তাব। নোটের সামনের অংশে মেসির প্রতিকৃতির পাশাপাশি অপর পৃষ্ঠে থাকতে পারে আলবিসেলেস্তাদের বিশ্ব জয়ের উদযাপন। সেই সঙ্গে রূপকথার কারিগর লিওনেল স্কালোনির নাম রাখার প্রস্তাবও দেওয়া হয়েছে।

খেলোয়াড় হিসেবে জীবনে কোনো কিছুরই কমতি ছিল না লিওনেল মেসির। সাতবারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়নের ঝুলিতে অজস্র ক্লাব ফুটবলের স্বীকৃতিসহ আছে কোপা ও ফিনালিসিমা জয়ের কীর্তি। এতসব অর্জনের পরও একটা শূন্যতা অবশ্য ছিল এলএমটেনের। বিধাতা দুই হাত ভরে যাকে এতকিছু দিয়েছেন, তার মনে শুধু ছিল একটা বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ।

তবে ভাগ্যবিধাতা কাতার বিশ্বকাপে এই ফুটবল জাদুকরকে দিলেন দু’হাত ভরে। তিন যুগের অপেক্ষার ইতি টানলো আর্জেন্টিনা। মেসির হাত ধরেই এসেছে তৃতীয় বিশ্বকাপ শিরোপা। সেই সঙ্গে মেসি জয় করেন টুর্নামেন্টের গোল্ডেন বল পুরস্কার। এখানেই শেষ নয়। এবার আর্জেন্টিনার মুদ্রায়ও দেখা যেতে পারে মেসিকে।

এলএম টেনের জাদুতে ৩৬ বছর পর আবারও বিশ্বসেরার শিরোপা পেলো লাতিন আমেরিকার দেশটি। এমন অর্জন স্মৃতিতে ধরে রাখতে মেসি’র প্রতিকৃতি আর্জেন্টিনার মুদ্রায় ছাপানোর প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রণালয়। যেখানে মুদ্রার সম্মুখ অংশে থাকবে মেসির ছবি। আর অপর পৃষ্ঠে আলবিসেলেস্তাদের বিশ্বকাপ জয়ের উদযাপন, সঙ্গে থাকবে তাদের কোচ লিওনেল স্কালোনির নামও।

তবে দেশটির অর্থ মন্ত্রণালয় বলছে শুধু বিশ্বকাপ জয়ই নয় মেসির সামগ্রিক আর্জনকে সম্মান জানিয়েই এমন প্রস্তাবনা তাদের। এর আগে ১৯৭৮ সালে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ের পর বাণিজ্যিকভাবে বাজারে বিশেষ মুদ্রা ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক।

আর্জেন্টিনায় এখন বইছে বিশ্বকাপ জয়ের আনন্দ। সেই মাত্রা আরও বাড়িয়ে দেয় দেশটির ট্রফি প্যারেডের আয়োজন। উৎসবের রেশ না কাটতেই ক্লাব ফুটবলের যুদ্ধে অবতীর্ণ হতে যাচ্ছেন মেসি। তবে এখনও চূড়ান্ত হয়নি কবে নাগাদ প্যারিসে যাবেন তিনি।

বিভি/টিটি

মন্তব্য করুন: