• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আরও এক ধাপ বাড়িয়ে ডলারের নতুন মূল্য ঘোষণা বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত: ১৯:০৬, ২৯ মে ২০২২

আপডেট: ১৯:০৮, ২৯ মে ২০২২

ফন্ট সাইজ
আরও এক ধাপ বাড়িয়ে ডলারের নতুন মূল্য ঘোষণা বাংলাদেশ ব্যাংকের

ফাইল ছবি

ডলারের বাজারের অস্থিরতা কাটাতে নতুন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের সকল ব্যাংকের ক্ষেত্রে একই রেট কার্যকরের ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে আমদানিকারকদের জন্যও একটি রেট নির্ধারণ করা হয়েছে।

আন্তঃব্যাংক মুদ্রাবাজারের জন্য প্রতি ডলারের দাম ৮৯ টাকা ধরা হয়েছে। আর বিসি সেলিং রেট ৮৯ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আমদানিকারকদের কাছে ডলার বিক্রির সময় এ হার অনুসরণ করবে ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ডলারের মূল্য নির্ধারণ করা ছিল ৮৭ টাকা ৯০ পয়সা। কয়েক ধাপে বেড়ে আজ ১ মার্কি ডলার সমান ৮৯ টাকায় এসে ঠেকেছে।

রবিবার (২৯ মে)  মো. সিরাজুল ইসলাম জানান, আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বিসি সেলিং রেট নির্ধারণ হয়েছে ৮৯ টাকা ১৫ পয়সা। এ রেট সমন্বয় করেই একচেঞ্জ হাউজগুলো ডলার বিক্রি করবে। বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশের (এবিবি) প্রস্তাব অনুসারে এ রেট নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

ডলার মার্কেটের অস্থিরতা কাটাতে দেশের সব এক্সচেঞ্জ হাউজের জন্য অভিন্ন ডলার রেট নির্ধারণে কাজ করার কথা জানায় এবিবি ও বাফেদা।

এর আগে ডলারের বাজারে অস্থিরতা নিয়ন্ত্রণে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক, বাফদা ও এবিবির মধ্যে ত্রি-পক্ষীয় বৈঠক হয়। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান, এবিবির চেয়ারম্যান সেলিম আরএফ হোসেন, অগ্রণী ব্যাংকের এমডি শামস-উল ইসলাম, ইসলামী ব্যাংকের এমডি মনিরুল মাওলা ও মধুমতি ব্যাংকের এমডি মো. সফিউল আজমসহ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: