• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘বাংলা কিউআর’ কোডে লেনদেনের সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৮:০৬, ৮ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
‘বাংলা কিউআর’ কোডে লেনদেনের সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত

‘বাংলা কিউআর’ কোডের সর্বোচ্চ লেনদেনের সীমা বাতিল করে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে লেনদেনের সর্বোচ্চ সীমা ছিলো দৈনিক ২০ হাজার টাকা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা জারি করেছে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট এবিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানিকে পাঠিয়েছে। 

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৩০ তারিখের মদ্যে নিজস্ব কিউআর-সমূহ বাংলা কিউআর দ্বাতা প্রতিস্থাপন করবে। 

স্টেটিক বাংলা কিউআর কোড ভিত্তিক লেনদেনের জন্য একক ব্যক্তিক হিসাবে দৈনিক লেনদেনের সীমা সার্বোচ্চ ২০ হাজার টাকা রহিত করা হলো। তবে, ব্যাংক/প্রতিষ্ঠানসমূহ নিজস্ব ঝুঁকি বিবেচনায় মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে স্টেটিক ও ডায়নামিক ‘বাংলা কিউআর’ কোড ভিত্তিক লেনদেনের জন্য একক লেনদেনের সীমা, দৈনিক লেনদেরন সীমা ও সংখ্যা নির্ধারণ করতে পারে। 

কিউআর ভিত্তিক লেনদেন বিশেষতঃ সন্দেহজনক/বৃহৎ অংকের লেনদেনসমূহ ব্যাংক/প্রতিষ্ঠান কর্তৃক যথাযথভাবে যাচাই/পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

এর আগে গত ১৮ জানুয়ারি ক্যাশলেস বা নগদবিহীন বাংলাদেশ প্রচারণার উদ্বোধন করা হয়। বাংলা কিউআর পরিশোধ ব্যবস্থায় ‘ক্যাশলেস বাংলাদেশ’ গঠন ‘স্মার্ট  বাংলাদেশ’ এর লক্ষ্য অর্জন এবং কিউআর কোডের পেমেন্টসহ সব ডিজিটাল লেনদেনের সুফল সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।  প্রায় ১২০০ মার্চেন্ট নিয়ে মতিঝিলে এই ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগটির যাত্রা শুরু হয়। পরবর্তী সময়ে সারা বাংলাদেশে এই উদ্যোগের প্রচারণা চলছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, পণ্য বা সেবামূল্য পরিশোধের ক্ষেত্রে নগদ অর্থ, কার্ড বা চেক ব্যবহৃত হয়ে থাকে। নগদ অর্থে পরিশোধ ঝুঁকিপূর্ণ, চেক পরিশোধ সময়সাপেক্ষ, জটিল। অন্যদিকে কার্ড ব্যবহারের জন্যে ব্যাংক বা এমএফএস-গুলোকে ডিজিটাল পেমেন্ট অবকাঠামো বিনির্মাণ ও রক্ষণাবেক্ষণে বিপুল বিনিয়োগ করতে হয়। ফলে কার্ডে মূল্য পরিশোধ ব্যবস্থা মার্চেন্টদের জন্য ব্যয়বহুল। ছোট মার্চেন্টের (যেমন- ডাব বিক্রেতা, ঝালমুড়ি বিক্রেতা, মুচি ইত্যাদি) পক্ষে এ ব্যয় বহন করা সম্ভব নয় বিধায় প্রান্তিক পর্যায়ে ডিজিটাল পেমেন্টের প্রসার কাঙ্ক্ষিত মাত্রায় অর্জিত হয়নি। ডিজিটাল পেমেন্টের প্রসারে পৃথিবীব্যাপী লো কষ্ট সলিউশন প্রচলনের তাগিদ রয়েছে। কুইক রেসপন্স (কিউআর) ডিজিটাল পেমেন্ট এমনি একটি লো কষ্ট সলিউশন। বাংলাদেশে কিছু ব্যাংক ও এমএফএস এর কিউআর কোড থাকলেও সর্বজনীন কিউআর ছিল না। শুধুমাত্র ওই ব্যাংক এমএফএস গ্রাহকরা পারস্পরিক লেনদেন সীমাবদ্ধ ছিল।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক সর্বজনীন বাংলা কিউআর প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করে। বাংলা কিউআর উদ্যোগে ১০টি ব্যাংক, ৩টি এমএফএস ও ৩টি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম অংশগ্রহণ করেছে। বাংলা কিউআর এ অংশগ্রহণকারী যে কোনো ব্যাংক ও এমএফএস অ্যাকাউন্টধারী গ্রাহক বাংলা কিউআর এ অংশগ্রহণকারী যে কোনো ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্টধারী মার্চেন্টকে পণ্য বা সেবা মূল্য পরিশোধ করতে পারবেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2