• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রাথমিকে বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে

প্রকাশিত: ১০:৩৬, ১৪ অক্টোবর ২০২১

আপডেট: ১০:৩৮, ১৪ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
প্রাথমিকে বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা হতে পারে ডিসেম্বরে। তবে সংক্ষিপ্ত সিলেবাসের উপর স্তরভিত্তিক শিখন জ্ঞান যাচাই করে নেওয়া হবে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা। এর ভিত্তিতে মূল্যায়ন করে পরের ক্লাসে তোলা হবে। এছাড়া জেএসসি-জেডিসির পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষাও বাতিল হতে পারে। 

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে এসব তথ্য জানা যায়। 

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে ক্লাসে পাঠদান শুরু হয়েছে। চলতি বছরের তিন মাস কেন্দ্র করে সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ক্লাস অনুযায়ী যতোটুকু জ্ঞান অর্জন জরুরি তার উপর ভিত্তি করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। সেটি পড়ানোর পর দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেওয়া হবে।

একই কারণে যেহেতু শেষ করা সম্ভব হয়নি পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত সিলেবাস। এ কারণে বাতিল হতে পারে পাবলিক পরীক্ষার আদলে হওয়া চলতি বছরের পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা। সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়ার চিন্তা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বোর্ড পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা থেকে সরে আসায় পঞ্চম শ্রেণির পিইসি পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। চলতি সপ্তাহে এই বিষয়ে ঘোষণা আসতে পারে।

প্রতি বছর প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের বছরে তিনটি পরীক্ষা নেওয়া হয়। এপ্রিল থেকে মে মাসের মধ্যে প্রথম সাময়িক, আগস্টে দ্বিতীয় সাময়িক, নভেম্বরে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ও অন্য স্তরে বার্ষিক পরীক্ষা আয়োজন করা হয়। এসব পরীক্ষার উপর মূল্যায়ন করে পরের ক্লাসে উত্তীর্ণ ও রোল নম্বর নির্ধারণ করা হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে বদল আনা হচ্ছে প্রাথমিকের এমন শিক্ষা ব্যবস্থায়। 

 

বিভি/রিসি 

মন্তব্য করুন: