• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

মেডিকেলে সেরা হলেন খুলনার মেয়ে সুমাইয়া(ভিডিও)

খুলনা প্রতিনিধি 

প্রকাশিত: ১৫:৩৩, ৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:৪৭, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ

এবারের মেডিকেল ভর্তি পরীক্ষায় সারা দেশে প্রথম হয়েছেন খুলনার মেয়ে সুমাইয়া মোসলেম মীম। সে এসএসসি ও এইচএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ লাভ করে। মিম খুলনা মহানগরীর মৌলভীপাড়ায় ১৪/টিবি বাউন্ডারি রোড এলাকার মো. মোসলেম উদ্দিন সরদারের মেয়ে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় ২৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন সুমাইয়া মোসলেম মীম।

পারিবারিক সূত্রে জানা গেছে, মীম খুলনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ভর্তি পরীক্ষার লিখিত অংশে তিনি ৯২ দশমিক ৫ পেয়েছেন। আর এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএতে পেয়েছেন ২০০ নম্বর।

আরও পড়ুন:

মীম ২০১৯ সালে যশোর বোর্ডের অধীনে খুলনার ডুমুরিয়া গার্লস স্কুল থেকে এসএসসি পাস করেন। ২০২১ সালে খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল (এম এম) সিটি কলেজ থেকে এইচএসসি পাস করেন। দুই পরীক্ষাতেই তিনি জিপিএ-৫ পেয়েছিলেন।

মীমের বাবার নাম মো. মোসলেম উদ্দিন সরদার। তিনি পেশায় একজন সহকারী অধ্যাপক। তার মায়ের নাম খাদিজা খাতুন। তিনি একজন সরকারি চাকরিজীবী।

প্রসঙ্গত, এবারের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক লাখ ৩৯ হাজারের বেশি শিক্ষার্থী। এদের মধ্যে ৪০ কিংবা তার চেয়ে বেশি নম্বর পেয়েছেন ৭৯ হাজার ৩৩৯ জন। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

দেশের সরকারি মেডিকেল কলেজে বিভিন্ন কোটাসহ আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। এবার সরকারি মেডিকেলে পড়ার সুযোগ পেয়েছেন এক হাজার ৮৮৫ জন ছাত্র। আর সরকারি মেডিকেলে চান্সপ্রাপ্ত ছাত্রীর সংখ্যা দুই হাজার ৩৪৫ জন।

ফল প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পাস করেছে। সর্বোচ্চ প্রাপ্ত নম্বর পেয়েছে মেয়ে।


আরও পড়ুন:

বিভি/এইচএস

মন্তব্য করুন: