• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকায় ডেঙ্গু কমছে: স্বাস্থ্যমন্ত্রী  

প্রকাশিত: ২০:৩৬, ৩০ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ঢাকায় ডেঙ্গু কমছে: স্বাস্থ্যমন্ত্রী  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকায় ডেঙ্গু কমছে। তবে কয়েকটি জেলায় বাড়লেও ধীরে ধীরে সেখানেও কমে আসবে। সকলে মিলে সচেতন হলে মৃত্যু ও সংক্রমণ হার কমে আসবে। সবাইকে সচেতন থাকতে হবে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসায় সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।

ডেঙ্গুর টিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, টিকা নিয়ে বিশ্বজুড়ে গবেষণা চলছে। বিশ্বে দুইটি টিকা আবিষ্কারও হয়েছে। কিন্তু সে টিকাগুলো সেভাবে ব্যবহার হয় না। টিকা নিলে পরে ডেঙ্গুর প্রতিষেধক হিসেবে কাজ করে। চার টাইপের ডেঙ্গু আছে, চার টাইপের ভাইরাস আছে। টিকায় কিছু ভাইরাসকে দমন করা যায়, কিন্তু যাদের অন্য টাইপের ভাইরাস আক্রান্ত করেছে তাদের অবস্থা বেশি খারাপ হয়ে যায়। কাজেই টিকা আপাতত কাজে আসছে না।

দেশে আইসিডিডিআরবি পরীক্ষামূলকভাবে একটি টিকার গবেষণা করেছে। তারা বলেছে সেটি বেশ কার্যকর। তবে সেটির আরও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। ডাব্লিওএইচও’র অনুমোদন লাগবে। অনুমোদন পেলে আমরা সেটি ব্যবহার করতে পারবো। তবে এখনো পৃথিবীর কোথাও কোনো কার্যকরী টিকা ব্যবহার হচ্ছে না।

এদিকে, ডেঙ্গুরোগীদের জন্য স্যালাইনের কোনো সংকট নেই বলে জানান মন্ত্রী। রোগীর সংখ্যা কমাতে হলে মশা মেরে কমাতে হবে বলেও জানান তিনি। আর এ ব্যাপারে সিটি করপোরেশন ও পৌরসভাসহ জনগণকেই সচেতন হবে। 
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2