• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতের মসলায় ক্যানসারের উপাদান, এবার উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২০:১৮, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ভারতের মসলায় ক্যানসারের উপাদান, এবার উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ছবি: এমডিএইচ ও এভারেস্টের মসলা

ভারতীয় মসলা প্রস্তুতকারক এমডিএইচ এবং এভারেস্টের পণ্যে উচ্চ মাত্রার ক্যান্সার সৃষ্টিকারী কীটনাশক পাওয়া গেছে। হংকং ভারতের কয়েকটি পণ্যের বিক্রি বন্ধ করার পর এ নিয়ে উদ্বেগ জানয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। 

শুক্রবার (২৬ এপ্রিল) এফডিও মুখপাত্র জানিয়েছেন, হংকং ও সিঙ্গাপুরের প্রতিবেদন সম্পর্কে সচেতন তারা। এমডিএইচ এবং এভারেস্টের মসলা ও খাদ্যপণ্য পরীক্ষার জন্য ইতোমধ্যে তথ্য সংগ্রহ করছে এফডিএ। 

এই মাসেই ভারতের মসলা প্রস্তুতকারক এমডিএইচের তিনটি মসলা ও এভারেস্টের মাছ রান্নার মসলার বিক্রি বন্ধ করে দিয়েছে হংকং। সিঙ্গাপুর তাদের বাজার থেকে এভারেস্টের ওই মসলাটি প্রত্যাহার করে নিয়েছে। তাদের দাবি, এই মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড পাওয়া গেছে যা মানুষের খাওয়ার অনুপযুক্ত। দীর্ঘদিন খেলে এতে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। 

এ ঘটনার পর ভারতের খাদ্য নিয়ন্ত্রক, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) ওই দুটি কোম্পানির তৈরি করা খাদ্যপণ্যের মান পরীক্ষা করছে। এমডিএইচ ও এভারেস্টের মসলা ভারতের বেশ জনপ্রিয়। ইউরোপ, এশিয়াও উত্তর আমেরিকাতেও তা বিক্রি হয়।

বুধবার ভারতের মশলা রফতানি নিয়ন্ত্রক ও মশলা বোর্ড বলেছে, তারা হংকং এবং সিঙ্গাপুরের কর্তৃপক্ষের কাছে এমডিএইচ ও এভারেস্টের মসলার নমুনা চেয়েছে। তারা এই কোম্পানি দুটির পণ্যের গুণগত মান সংক্রান্ত সমস্যার মূল কারণ খুঁজে বের করতে সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2