• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মস্কোয় পুতিনের উপদেষ্টার সঙ্গে বাকেরি কানির সাক্ষাৎ

রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারে বদ্ধপরিকর ইরান: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১২:৪৮, ১১ জুন ২০২৪

আপডেট: ১২:৪৮, ১১ জুন ২০২৪

ফন্ট সাইজ
রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারে বদ্ধপরিকর ইরান: পররাষ্ট্রমন্ত্রী

মস্কো সফররত ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি বলেছেন, তার দেশ রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক শক্তিশালী করতে বদ্ধপরিকর। তিনি গতকাল (সোমবার) মস্কোয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিনিয়র উপদেষ্টা ইগোর লেভিতিনের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানান।

কানি বলেন, গতমাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ও তার পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান উভয়ে রাশিয়ার সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক চেয়েছিলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দু’দেশের স্বার্থ রক্ষাকারী কৌশলগত প্রকল্পগুলো বাস্তবায়ন করার জন্য আমরা আমাদের সকল সক্ষমতা ব্যবহার করব। সাক্ষাতে লেভিতিন ইরানের সাবেক প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর শাহাদাতের ঘটনায় পুনরায় শোক প্রকাশ করেন। তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে ইরানের সাবেক প্রেসিডেন্ট রাশিয়ার সঙ্গে যেসব চুক্তি করে গেছেন তার সবগুলো বাস্তবায়ন করা হবে।

রুশ প্রেসিডেন্টের উপদেষ্টা বলেন, তিনি যৌথ উদ্যোগে নেয়া প্রকল্পগুলো পরিদর্শন করতে শিগগিরই ইরান সফরে আসবেন।

ক্রমবিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আলী বাকেরি কানি বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন। ওই বৈঠকের অবকাশে তিনি রাশিয়া, চীন, ব্রাজিল ও বেলারুশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2