• NEWS PORTAL

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত ৪ অঞ্চলে গণভোট শুরু

প্রকাশিত: ১৯:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত ৪ অঞ্চলে গণভোট শুরু

ছবি: দ্য গার্ডিয়ান

রাশিয়ার সঙ্গে যুক্ত করতে দখলকৃত চার অঞ্চলে শুক্রবার থেকে গণভোটের আয়োজন করেছে রাশিয়া। লুহানস্ক, দোনেস্ক, খেরসন এবং জাপোরিজ্জিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে গণভোটকে বেছে নিয়েছে সেখানকার রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতারা।

গত ফেব্রুয়ারি থেকে ব্যাপক হামলা চালিয়ে এই চারটি অঞ্চলের অনেকাংশ দখলে নিয়েছে রুশ বাহিনী। যেসব জায়গা নিজেদের অধীনে চলে এসেছে সেসব জায়গায় এই গণভোটের আয়োজন করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাস জানিয়েছে, সময় স্বল্পতা এবং কিছু কারিগরি অসুবিধার কারণে ইলেক্ট্রনিক ভোটের পরিবর্তে কাগজের ব্যালটে ভোট অনুষ্ঠিত হবে। প্রথম ৪ দিন ভোটারদের দরজায় যেয়ে ভোট সংগ্রহ করবে সংশ্লিষ্টরা। শুধুমাত্র শেষদিন ভোটকেন্দ্রগুলো খোলা থাকবে।

মস্কো সমর্থিত নেতারা শুক্রবার থেকে মঙ্গলবার (২৩-২৭ সেপ্টেম্বর) লুহানস্ক, দোনেস্ক, খেরসন এবং জাপোরিজ্জিয়ায় গণভোটের ঘোষণা করে। এই অঞ্চলগুলো ইউক্রেনের ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। যা হাঙ্গেরির আয়তনের সমান।

এই ভোট শুধু আনুষ্ঠানিক প্রক্রিয়া বলে জানা গেছে। অঞ্চলগুলোকে মস্কোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার একটি পথ মাত্র। গণভোট নিয়ে রাশিয়ার ওপর ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নেতারা। ঠিক একইভাবে ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখলে করে গণভোটের আয়োজন করে রাশিয়া। ওই ভোটে ব্যাপক কারচুপি হয়। রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়ে ৯৭ শতাংশ। সূত্র: আল জাজিরা, বিবিসি।

বিভি/এমআর

মন্তব্য করুন: