• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

দাঁতের হলদেটে ভাব দূর করবে যেসব খাবার 

প্রকাশিত: ১৫:২৯, ১ অক্টোবর ২০২১

আপডেট: ১৫:৪৮, ১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
দাঁতের হলদেটে ভাব দূর করবে যেসব খাবার 

দাঁতে হলদেটে ভাব ধরার সমস্যায় ভুগছেন অনেকে। লেবু এবং বেকিং সোডাতে কাজ হলেও তা সাময়িক সময়ের জন্য। হলদেটে ভাব দূর করতে অনেকে স্কেলিং করেন, অনেকে দিনে তিন বার ব্রাশ করেন। এমন প্রক্রিয়ায় দাঁতের এনামেল নষ্ট হয়ে যেতে পারে। তাই দাঁতের এনামেল ঠিক রেখে হলদেটে ভাব দূর করতে কয়েকটি খাবারের উপর ভরসা রাখতে পারেন।

এবার যেনে নিন খাবারগুলো কী কী

১. মাশরুম খেতে যদি পছন্দ করেন তাহলে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।  এতে রয়েছে লেন্টিনান নামে এক প্রাকৃতিক শর্করা। লেন্টিনানে রয়েছে অ্যান্টিব্যাকিটিরিয়াল উপাদান, যা দাঁতে ব্যাকটিরিয়ার কারণে হওয়া দাগ কমাতে পারে। এছাড়া মুখের ভিতরের ক্ষতিকর ব্যাকটিরিয়াগুলোকে নষ্ট করতে শিটেক মাশরুমের কোনো বিকল্প নেই।

২. ব্রকোলির উপকারিতার কথা একবারে বলে শেষ করা যায় না।  স্যুপ বা তরকারিতে ব্রকোলি দেওয়াই যায়। কিন্তু জানেন কি ব্রকোলি দাঁতও ভালো রাখে? এতে প্রচুর পরিমাণে আয়রন ও খনিজ রয়েছে, যা দাঁতের ক্ষয় রোধ করে। নিয়মিত ব্রকোলি খেলে দাঁত সাদা হবে।

৩. আপেল, স্ট্রবেরি, আনারস, লেবু খেতে ভালবাসেন? এই ফলগুলোতে থাকা উৎসেচক দাঁতের হলুদ হওয়াকে প্রতিহত করতে পারে। তাই ফল খেয়ে ভুলেও দাঁত ব্রাশ করবেন না। তবে ফলে থাকা অ্যাসিড যাতে দাঁতের ক্ষতি না করে, তাই ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন।

৪. আপনি কি চা-প্রেমী? কিন্তু সেই চা-প্রীতিই দাঁতের হলদে ছোপের কারণ নয় তো? তাই সাধারণ চা-কফি খাওয়ার অভ্যেস ত্যাগ করে নিয়মিত গ্রিন টি খান। গ্রিন টি থেকে দাঁতে দাগ হওয়ার আশঙ্কা থাকে না। এছাড়া গ্রিন টি দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে।

 

বিভি/এএন

মন্তব্য করুন: